ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নতুন দুই স্মার্টফোন আনল শাওমি

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৭, ৪ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নতুন দুই স্মার্টফোন আনল শাওমি

দেশের বাজারে শাওমি নিয়ে এসেছে জনপ্রিয় রেডমি সিরিজের রেডমি ৮ ও রেডমি ৮এ মডেলের নতুন স্মার্টফোন।

দুটি ফোনেই রয়েছে ৫০০০ মিলিঅ্যাম্পিয়ার ক্ষমতাসম্পন্ন ব্যাটারি এবং চিপসেট হিসেবে শক্তিশালী কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৩৯ অক্টা-কোর প্রসেসর। প্রথমবারের মতো শাওমি এই সেগমেন্টের স্মাটফোনে ইউএসবি টাইপ-সি সমৃদ্ধ ১৮ওয়াটের দ্রুত চার্জিং প্রযুক্তি নিয়ে এসেছে। এছাড়া দুটি স্মাটফোনেই ব্যবহার করেছে কনিং গরিলা গ্লাস ৫ ও পিটুআই ন্যানো কোটিং প্রযুক্তি, যা স্মার্টফোনকে স্প্ল্যাশ প্রতিরোধী ও অধিক সুরক্ষা নিশ্চিত করে।

রেডমি ৮এ : এই ফোনে ব্যবহৃত হয়েছে ৬.২২ ইঞ্চির ১৯.৯ রেশিওর ডট নচ এইচডি প্লাস ডিসপ্লে। অরা ওয়েভ গ্রিপ এর ডিজাইন সমৃদ্ধ ফাইন টেক্সচার নকশা থাকার কারণে আঙুলের ছাপ কমানোর পাশাপাশি হ্যান্ডফিলে দারুন অভিজ্ঞতা দেবে। ফোনটিতে রয়েছে ডুয়াল সিম স্লট এর পাশাপাশি ডেডিকেটেড এক্সপ্যান্ডেবল মেমোরি কার্ড ব্যবহারের সুবিধা, ফলে স্টোরেজ ৫১২ জিবি পর্যন্ত বৃদ্ধি করার সুযোগ থাকছে। রেডমি ৮এ ক্যামেরা হিসেবে একটি ১২ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা এবং ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা থাকছে। উভয় ক্যামেরা দিয়েই এআই পোর্ট্রেট মোডে ছবি নেওয়া যাবে। এছাড়া এই ফোনে ইয়ারফোন সংযুক্ত না করেই এফএম রেডিও চালানোর সুবিধা রয়েছে।

রেডমি ৮ : মাল্টি-টাস্কিং এ অসাধারণ অভিজ্ঞতা প্রদানের লক্ষ্যে রেডমি ৮ ফোনে রয়েছে ৪ জিবি পর্যন্ত র‌্যাম এবং ৬৪ জিবি পর্যন্ত ইন্টারনাল স্টোরেজ। ক্যামেরার ক্ষেত্রে রয়েছে এআই ডুয়াল রিয়ার ক্যামেরা, যার একটি ১২ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর এবং অন্যটি ২ মেগাপিক্সেলের ডেডিকেটেড ডেপথ সেন্সর। ৩৩টি বিভিন্ন ক্যাটাগরি পর্যন্ত এআই দৃশ্য শনাক্তকরণের সুবিধা থাকার কারণে বিভিন্ন পরিস্থিতিতে ছবি তোলা অত্যন্ত সহজ হবে। ফ্রন্টে রয়েছে ৮ মেগাপিক্সেলের ক্যামেরা যাতে এআই পোর্ট্রেট মোডে দৃষ্টিনন্দন পোর্ট্রেট সেলফি তোলা যাবে।

অরা মিরর ফিনিশিং রেডমি ৮ কে করেছে আরো বেশি আকর্ষণীয়। এই ফোনে রয়েছে ৬.২ ইঞ্চির এইচডি আইপিএস এলসিডি ডিসপ্লে। সুরক্ষা নিশ্চিত করতে ফিংগারপিন্ট সেন্সরের পাশাপাশি থাকছে এআই ফেস আনলক। এছাড়াও ব্যবহারকারীর অভিজ্ঞতাকে সমৃদ্ধ করতে থাকছে ওয়্যারলেস এফএম রেডিও এবং ডুয়াল সিমের দুটোতেই ৪জি সমর্থন। ডুয়াল সিমের পাশাপাশি একটি ডেডিকেটেড মাইক্রোএসডি র্কাড স্লট থাকছে, যাতে স্টোরেজ সুবিধাকে ২৫৬ জিবি পর্যন্ত বর্ধিত করা যাবে।

শাওমি বাংলাদেশ-এর কান্ট্রি জেনারেল ম্যানেজার জিয়াউদ্দীন চৌধুরী বলেন, ‘আমাদের সম্পূর্ণ নতুন উদ্ভাবন রেডমি ৮ এবং রেডমি ৮এ বাংলাদেশে নিয়ে আসতে পেরে আমরা খুবই রোমাঞ্চিত। ব্র্যান্ড হিসেবে আমরা গ্রাহকদের জন্য অনেস্ট প্রাইসে সেরা উদ্ভাবনী প্রযুক্তি নিয়ে আসায় বিশ্বাস করি। দীর্ঘস্থায়ী  ৫০০০এমএএইচ ব্যাটারি এবং ইউএসবি টাইপ-সি তে ১৮ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্টের মতো ফিচারগুলো স্মার্টফোন দুটিকে নতুন মাত্রা দিয়েছে।’

রেডমি ৮এ ফোনটির ২ জিবি+৩২ জিবি ভার্সনটি ১০,৯৯৯ টাকায় পাওয়া যাবে সানসেট রেড, ওসেন ব্লু এবং মিডনাইট ব্ল্যাক এই তিনটি রঙে। অন্যদিকে রেডমি ৮ ফোনটি পাওয়া যাবে অনিক্স ব্লেক,রুবি রেড, সেপায়ার ব্লু এই তিনটি রঙে। এর ৩ জিবি+৩২ জিবি ভার্সনটি পাওয়া যাবে ১৩,৯৯৯ টাকা মূল্যে এবং ৪ জিবি+৬৪ জিবি ভার্সনটির দাম পড়বে ১৪,৯৯৯ টাকা। দুটি ফোনই সকল অনুমোদিত মি স্টোর, পার্টনার স্টোর এবং রিটেইল স্টোরে পাওয়া যাবে।


ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়