ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ডোমেইনের মার্কেটপ্লেস ডুডিয়াস

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২০, ১৭ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডোমেইনের মার্কেটপ্লেস ডুডিয়াস

দেশের প্রথম ডোমেইন মার্কেটপ্লেস হিসেবে যাত্রা শুরু করেছে ডুডিয়াস ()। সম্প্রতি রাজধানীর কারওয়ানবাজারস্থ বিডিবিএল ভবনে আয়োজিত এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে ডুডিয়াস তাদের সেবা সমূহ সাধারণ ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করে।

ডোমেইন মার্কেটপ্লেস মূলত এমন একটি প্ল্যাটফর্ম যেখানে ডোমেইন ক্রয়-বিক্রয় করা হয়। এই প্ল্যাটফর্মটিতে বিক্রেতারা তাদের ডোমেইনগুলো সঠিক ক্রেতাদের কাছে পৌঁছে দিতে ব্যবহার করে। অপরদিকে ক্রেতারা তাদের পছন্দসই নামের ডোমেইন খুঁজে নিতে ডোমেইন মার্কেটপ্লেস সমূহকে ব্যবহার করে। ডোমেইন মার্কেটপ্লেসগুলোতে সাধারণত ডোমেইনের দাম তুলনামূলক বেশি হয়। যা নির্ভর করে ডোমেইনের চাহিদা ও মানের ওপর।

দেশের ডোমেইন মার্কেটপ্লেসে কাজ করা ডোমেইন ব্যবসায়ীরা সাধারণত আন্তর্জাতিক নানাবিধ ডোমেইন মার্কেটপ্লেস সমূহের মাধ্যমে ডোমেইন ক্রয় ও বিক্রয় করেন। আন্তর্জাতিক বাজারের হিসেবে এই মার্কেটপ্লেসগুলো বেশ ভালো একটি বাড়তি আয়ের মাধ্যম। বাংলাদেশের অনেকেই এই ডোমেইন মার্কেটপ্লেস সমূহে ডোমেইন ক্রয়-বিক্রয়ের মাধ্যমে বেশ ভালো আয় করে চলেছেন।

ডুডিয়াসের ম্যানেজিং ডিরেক্টর মোহাম্মদ মেহেদী হাসান বলেন, এতদিন আমাদের দেশীয় ডোমেইন ব্যবসায়ীরা দেশীয় কোনো ডোমেইন মার্কেট প্লেস না থাকায় বাইরের ডোমেইন মার্কেট প্লেসসমূহে ডোমেইন বিক্রয় করে আসছিল। ডুডিয়াস তাদের জন্য দেশের মাটিতে ডোমেইন ব্যবসায়ের এক নতুন সময়ের সূচনা করবে বলে আশা রাখি। ডুডিয়াসে যে কেউ বিনামূল্যে ডোমেইন পার্কিং ও ডোমেইন অকশনে ডোমেইন বিক্রয় করতে পারবে। এছাড়াও ডুডিয়াস তার ব্যবহারকারীদের জন্য অনলাইন পেমেন্টসহ ডোমেইন বিক্রয়ের ক্ষেত্রে যে কোনো ধরনের জটিলতা নিরসনে কাজ করে যাচ্ছে। আমরা বিশ্বাস করি ডুডিয়াসের হাত ধরেই বাংলাদেশে শুরু হওয়া ডোমেইন অকশন ও মার্কেট প্লেস ব্যবসা আরো বেশি সম্পরসারিত হবে।

বাংলাদেশে থেকে আন্তর্জাতিক ডোমেইন মার্কেটপ্লেস সমূহে কাজ করার সময় কিছু কিছু ক্ষেত্রে বাংলাদেশি ডোমেইন ব্যবসায়ীদের মাঝে মাঝে বিপত্তিতে পড়তে হয়। সেই বিপত্তিগুলোর নিষ্পত্তি ও দেশের বাজারে এই ডোমেইন ব্যবসায়কে আরো বেশি প্রাণবন্ত ও গতিশীল করে তুলতে ডুডিয়াসের যাত্রা। ডুডিয়াসে ডোমেইন খুব সহজেই অকশন, কিংবা ফিক্সড প্রাইসে বিক্রয় করার জন্য লিস্টিং করা যাবে। আর ক্রেতারা পছন্দসই ডোমেইন খুঁজে নিতে পারবে। এছাড়াও দেশীয় অনলাইন পেমেন্ট গেটওয়ে ডোমেইনের মূল্য পরিশোধ কিংবা বিক্রিত ডোমেইনের মূল্য সংগ্রহ করা যাবে। ডুডিয়াসে বর্তমানে এক হাজারেরও অধিক ডোমেইন বিক্রয়ের জন্য লিস্টেড আছে, যার সংখ্যা প্রতিনিয়ত বেড়েই চলেছে।


ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়