ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

পাঁচভাবে ডিভাইসের নিরাপত্তা দেবে স্যামসাং নক্স

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৭, ৩০ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পাঁচভাবে ডিভাইসের নিরাপত্তা দেবে স্যামসাং নক্স

সময় যতই সামনে এগিয়ে যাচ্ছে স্মার্টফোন ব্যবহারকারীদের নিরাপত্তার হুমকি বেড়েই চলেছে। তবে, সুখবর হচ্ছে স্মার্টফোন এবং তার ভেতরে থাকা তথ্যের নিরাপত্তার জন্য নতুন কিছু ফিচার নিয়ে হাজির হয়েছে স্যামসাং নক্স সিকিউরিটি সিস্টেম।

স্মার্টফোনের জগতে প্রতিনিয়ত ঘটে চলা বৈচিত্রপূর্ণ পরিবর্তনের সাথে প্রয়োজনীয় সক্ষমতার সমন্বয় করা হয়েছে স্যামসাং নক্স সিস্টেমে। নিচে বর্ণিত পাঁচটি পন্থায় স্যামসাং নক্স স্মার্টফোনকে নিরাপদ রাখতে পারে।

শুরু থেকেই ডিভাইসের নিরাপত্তা নিশ্চিকরণ: বৃহদাকার প্রতিষ্ঠানে ব্যবহৃত একের অধিক অ্যান্ড্রয়েড ফোনের নিরাপত্তার সহজ সমাধান হতে পারে নক্স। মোবাইল ফোনের নিরাপত্তাজনিত বিভিন্ন সমস্যা দূর করতে বড় প্রতিষ্ঠানগুলোকে মজবুত একটি ভিত্তি দেয় এই সিস্টেম। বেশ সাশ্রয়ী মূল্যে কয়েক স্তরের নিরাপত্তা প্রদান করতে সক্ষম এই স্যামসাং নক্স প্ল্যাটফর্ম।

ব্যবসায়িক এবং ব্যক্তিগত তথ্য একসাথে সংরক্ষণ: ফোন বন্ধ এবং সচল অবস্থায় নক্স প্লাটফর্ম ফর এন্টারপ্রাইজ (কেপিই) ব্যবসায়িক তথ্য আলাদা করে বিজনেস অ্যাপ এবং অন্যান্য তথ্য এনক্রিপ্ট করে সংরক্ষণ করে। পাশাপাশি আলাদা একটি প্ল্যাটফর্ম ডেভেলপ করার মাধ্যমে অনলাইনে থাকা অবস্থায় থার্ড পার্টির কোনো ক্ষতিকর অ্যাপের বিরুদ্ধে কাজ করে তথ্য চুরি হওয়া থেকে ফোনকে রক্ষা করে থাকে।

ফোন হারিয়ে গেলে বা কোনো কর্মী চাকরি ছেড়ে দিলেও স্যামসাং নক্স এন্টারপ্রাইজের রিমোট ওয়াইপ টুলসের সাহায্যে ব্যবসায়িক তথ্য মুছে দিয়ে ব্যক্তিগত তথ্য ভান্ডার নিরাপদ করা যায়। প্রতিষ্ঠানিকভাবে দুই স্তরের এনক্রিপশনের মাধ্যমে ফোন বন্ধ বা যেকোনো অবস্থায় থাকুক না কেন সব তথ্যই নিরাপদ থাকবে।

স্ট্রিমলাইনিং কনফিগারেশন: আইটি ডিপার্টমেন্টের জন্য প্রাতিষ্ঠনিক কাজে অধিক সংখ্যক মোবাইল ফোনের নিরাপত্তা বিধান এবং নিয়মিত আপগ্রেড করা বেশ চ্যালেঞ্জের কাজ। ক্লাউড ফিচারের সাহায্যে এই সমস্যার সমাধান দিচ্ছে নক্স। এর মাধ্যমে কয়েক হাজার ফোনের নিরাপত্তা দেয়া সম্ভব।

দৈনিক ভিত্তিতে বৃহদাকার বৈশ্বিক প্রতিষ্ঠানেও এভাবে কাজ করার সক্ষমতা রয়েছে এই নিরাপত্তা ব্যবস্থার। পাওয়ার অন করার সময় থেকেই যেন তা ব্যবহারকারীর প্রয়োজনমতো কাজ করে সে জন্য অ্যাপ এবং সিস্টেম সেটিংস আগেই সেট করা যায়। তাছাড়া, নিরাপত্তার স্বার্থে অপ্রয়োজনীয় আপ মুছে ফেলা বা লক করেও রাখা যায়। এক কথায়, নক্স সিকিউরিটি সিস্টেম ফোনকে একটি কাস্টমাইজড বিজনেস টুলে পরিণত করবে।

ডিভাইস ম্যানেজমেন্ট সহজ করে: ইভেন্ট ম্যানেজমেন্ট এবং ডিভাইস লোকেশন ট্র্যাকিং থেকে শুরু করে দরকারি আপ হোয়াইটলিস্টিং এবং অ্যাপ ব্লকলিস্টিং এর মতো জটিল কাজগুলো অনেক সহজে এবং অল্প খরচে সমাধান করতে পারে নক্স। নক্স এর এন্টারপ্রাইজ মোবাইল ম্যানেজমেন্ট সল্যুশন (ইএমএম) টুল নেটওয়ার্ক সচল থাকা অবস্থায় কার্যকরভাবে নেটওয়ার্কের তথ্য বিশ্লেষণ করে এবং দীর্ঘদিন পর্যন্ত সেগুলো সংরক্ষণ করে।

নিয়মিত আপডেট সুবিধা: স্যামসাং নক্স এন্টারপ্রাইজ ফার্মওয়্যার-ওভার-দ্য-এয়ার (ই-এফওটিএ) প্রযুক্তি যে শুধু প্রতিষ্ঠানের আইটি ডিপার্টমেন্টকেই সবরকম ক্ষমতা দেয় তা নয়। বরং এটি স্বয়ংক্রিয়ভাবে আপডেট নেয় এবং সর্বশেষ অপারেটিং সিস্টেম ব্যবহার করে অন্যান্য অ্যাপগুলোর সাথে ফোনের সামঞ্জস্য রাখতে সাহায্য করে। আর নক্সের ই-এফওটিএ  নিয়মিত কাজের কোনো ব্যাঘাত না ঘটিয়ে আপডেট করতে সক্ষম। কোনো ফোন বন্ধ থাকলেও পরবর্তীতে সেটি অন করার সাথে সাথেই সংশ্লিষ্ট নোটিফিকেশন চলে যায় এবং সে অনুযায়ী প্রয়োজনীয় আপডেট হয়ে থাকে।


ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়