ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

সর্বাধিক গ্রাহক নিয়ে ১ম স্থানে ‘নগদ’

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৫, ১৬ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সর্বাধিক গ্রাহক নিয়ে ১ম স্থানে ‘নগদ’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বৃহস্পতিবার ‘ডিজিটাল বাংলাদেশ মেলা ২০২০’ উদ্বোধন করে নগদ-এর স্টল পরিদর্শনকালে নগদ-এ দৈনিক লেনদেন ছাড়ালো ১০০ কোটি টাকা তা তুলে ধরেন

বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল লেনদেন ‘নগদ’ ও মুঠোফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেড যৌথভাবে ৫ কোটি গ্রাহককে আর্থিক অন্তর্ভুক্তিতে আনার প্রক্রিয়া শুরু করেছে। সম্প্রতি ‘নগদ’ ও রবি-এর মধ্যে এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

এই চুক্তির ফলে খুব অল্প সময়ের মধ্যে প্রায় ৬ কোটি গ্রাহক ভিত্তি তৈরি করতে সক্ষম হয়েছে ‘নগদ’। আর এর মধ্য দিয়ে গ্রাহক সংখ্যায় দেশের ১ নম্বর ডিজিটাল আর্থিক সেবা হিসেবে প্রতিষ্ঠিত হলো ডাক বিভাগের ডিজিটাল লেনদেন সেবা।

২০১৯ সালের ২৬ মার্চ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে ‘নগদ’-এর উদ্বোধন করেন। সারা দেশের বিভিন্ন প্রান্তে বিস্তৃত হয়েছে ‘নগদ’-এর নেটওয়ার্ক। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের তত্বাবধানে খুব অল্প সময়ে দেশের মানুষের আস্থা অর্জন করায় দৈনিক ১০০ কোটি টাকা লেনদেনের মাইলফলক অতিক্রম করেছে ‘নগদ’। এরই মধ্যে প্রধানমন্ত্রী বাংলাদেশ সরকারের সকল ধরনের উপবৃত্তি, ভাতা ও অনুদান ‘নগদ’-এর মাধ্যমে বিতরণের জন্য অনুশাসন জারি করেন; যার ফলে সরকারের সকল ভাতা বিতরণ হবে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ডাক বিভাগের ‘নগদ’-এর মাধ্যমে।

যুগান্তকারী এই উদ্যোগ দেশের নিম্ম ও মধ্যম আয়ের জনগোষ্ঠীকে আর্থিক অন্তর্ভূক্তিতে আনতে সহায়তা করবে। পাশাপাশি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনেও সহায়ক ভূমিকা পালন করবে বলে জানিয়েছে নগদ কর্তৃপক্ষ।

‘নগদ’ প্রতি হাজার ক্যাশ-আউট চার্জ নিচ্ছে ১৪ টাকা ৫০ পয়সা, যা দেশের সবচেয়ে কম ক্যাশ-আউট চার্জ। এছাড়া প্রতি হাজার ক্যাশ-ইনে দিচ্ছে ৫ টাকা ক্যাশ-ব্যাক।

 

ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়