ঢাকা, বুধবার, ৬ ফাল্গুন ১৪২৬, ১৯ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

নারীদের জন্য উদ্ভাবনী ও উদ্যোক্তা বুটক্যাম্প

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২৫ ২:২০:০৭ পিএম     ||     আপডেট: ২০২০-০১-২৫ ২:২৮:৫২ পিএম

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার ও প্রয়োগের মাধ্যমে নিজেদের উদ্ভাবনী ধারণা নিয়ে নিত্য নতুন কর্মবাজার তৈরিতে অবদান রাখছে বাংলাদেশের মেয়েরা। যা বিশ্বব্যাপী টেকসই উন্নয়নের ব্লু প্রিন্ট এজান্ডা ২০৩০ অর্জনে বাংলাদেশে তৈরি করছে কর্মক্ষেত্রে নারী পুরুষের সামঞ্জস্যতা।

তথ্যপ্রযুক্তি কাজে লাগিয়ে উদ্যোক্তা হতে আগ্রহী কিংবা এরই মধ্যে উদ্যোক্তা হয়েছেন এমন নারীদের জন্য বাংলাদেশ ওপের সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) উদ্যোগে আয়োজন করা হচ্ছে তিন দিনব্যাপী আবাসিক গার্লস উদ্ভাবনী ও উদ্যোক্তা বুটক্যাম্প। এই আয়োজনে ৫০ জন নারী শিক্ষার্থী ও উদ্যমী তরুণী উদ্যোক্তাকে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে কীভাবে একটি ধারণাকে স্টার্টআপে রূপ দেওয়া যায় তার সহায়তা দেওয়া হবে। আগামী ২৭ থেকে ২৯ ফেব্রুয়ারি ঢাকার লালামাটিয়াতে এই ক্যাম্পটি অনুষ্ঠিত হবে।

ক্যাম্পের বিভিন্ন সেশনে যেমন উপস্থিত থাকবেন উদ্যোক্তা হিসেবে দেশের সফল ব্যক্তিবর্গ এবং উদ্যোক্তা সহায়তা প্রদান করা প্রতিষ্ঠানের শীর্ষস্থানীয় কর্মকর্তাগণ।

গত বছর ২৮ নভেম্বর থেকে ৩০ নভেম্বর দেশের বিভিন্ন প্রান্তের মোট ৩১ জন মেয়ের অংশগ্রহণে এমন একটি বুটক্যাম্পের আয়োজন করা হয়েছিল। যেখানে উপস্থিত ছিলেন জনতা ব্যাংক লিমিটেডের সাবেক চেয়ারম্যান ও দোহাটেক নিউমিডিয়ার চেয়ারম্যান লুনা সামসুদ্দোহা, সহজ ডটকমের ম্যানেজিং ডিরেক্টর মালিহা কাদির, মার্ক অ্যান্ড স্পেন্সারের কান্ট্রি ডিরেক্টর স্বপ্না ভৌমিক, ভেঞ্চার পরামর্শক শওকত হোসেন, স্টার কম্পিউটার সিস্টেমস লিমিটেডের প্রধান নির্বাহী রেজওয়ানা খান, গিগা টেক এর ম্যানেজিং ডিরেক্টর সামিরা জুবেরি হিমিকা, প্রথম আলো ডিজিটালের প্রধান জাবেদ সুলতান, পাঠাও-এর হেড অব মার্কেটিং সৈয়দা নাবিলা মাহবুব, গ্রামীণ টেলিকম ট্রাস্ট-এর হেড অব এইচআর অ্যান্ড অ্যাডমিন কাজি শায়লা শারমিন, কমব্যাট জিমের উদ্যোক্তা শামিমা তুলি, স্টোরি টেলার হাসান বেনাইল ইসলাম প্রমুখ।

গতবারের অংশগ্রহণকারীদের বিপুল সাড়ার পর দ্বিতীয় দফায় আয়োজিত হতে যাচ্ছে এই বুটক্যাম্প। বিশ্ববিদ্যালয় পড়ুয়া কিংবা উত্তীর্ণ যেকোনো মেয়ে অথবা নিজের একটি উদ্যোগকে স্টার্টআপে রূপ দিতে কাজ করে যাচ্ছেন এমন নারীরা এই ক্যাম্পে অংশ নেওয়ার জন্য আবেদন করতে পারবে। নির্ধারিত ফরমে আবেদনের পর অনলাইন টেস্ট ও ফোন ইন্টারভিউ-এর মাধ্যমে চূড়ান্তভাবে অংশগ্রহণকারীদের নির্বাচিত করা হবে। ক্যাম্পে অংশ নেওয়ার জন্য কোনো ফি-এর প্রয়োজন হবে না। 

মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ও এনাবলিং সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল ফর বাংলাদেশ-এর যৌথ উদ্যোগে এই ক্যাম্প অনুষ্ঠিত হবে।

রেজিস্ট্রেশন লিংক: http://tiny.cc/GIBC। বিস্তারিত তথ্যের জন্য ভিজিট: www.bdosn.org/gibc



ঢাকা/ফিরোজ