ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ছোট্ট এই ডিভাইসটি যেকোনো স্ক্রিনকে বানাবে টাচস্ক্রিন!

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৪, ২৮ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ছোট্ট এই ডিভাইসটি যেকোনো স্ক্রিনকে বানাবে টাচস্ক্রিন!

স্মার্টফোন আমাদের অভ্যাস খারাপ করে দিয়েছে। স্মার্টফোনে ছুঁয়ে দিলেই সব কাজ হয়ে যায়। ফলে জীবনের অন্যান্য স্ক্রিনেও ছুঁয়েই কাজ করতে ইচ্ছে করে।

যদিও আজকাল ল্যাপটপ থেকে টেলিভিশন সব কিছুই টাচস্ক্রিন প্রযুক্তির আছে। তবে সেগুলোর দাম কিন্তু হাতের নাগালে নয়।

তাই স্যামসাংয়ের একজন সাবেক কর্মী উদ্ভাবন করেছেন ছোট্ট একটি ডিভাইস, যার নাম গ্লামস। এই গ্লামসের সাহায্যে যেকোনো সাধারণ স্ক্রিনকে টাচ স্ক্রিনে পরিণত করা যায়। আর এজন্য কোনো অ্যাপও ইনস্টল করতে হয় না।

ইঞ্চি দেড়েকের এই ছোট্ট ডিভাইসটি আপনার টিভি কিংবা ল্যাপটপকে করে তুলতে পারে টাচস্ক্রিন। আরো বিস্তারিত বললে বলা যায়, ইশারায় চালানো যাবে স্ক্রিনকে। কেননা গ্লামস ব্যবহারে স্ক্রিনকে ছুঁতে হয় না। স্ক্রিন থেকে দূরে থেকেই ইশারায় করা যাবে কাজ। প্রায় তিন ফুটেরও বেশি দূর থেকে ১৮০ ডিগ্রি অ্যাঙ্গেলে কাজ করা যাবে গ্লামসে।

যদিও এটা একটি প্রোটোটাইপ স্টেজের ডিভাইস। এর জন্য এখনও তহবিল সংগ্রহ করা হচ্ছে। তবে এর ‘লিডার’ প্রযুক্তির কারণে এটা বেশ সাড়া ফেলেছে। কেননা এই প্রযুক্তি গাড়িতে ব্যবহার করা হয়, সামনের কোনো বস্তুকে শনাক্ত করার জন্য। গ্লামসের দাম যদিও নির্ধারণ করা হয়নি, তবে এর আকার ও প্রযুক্তি দেখে বোঝা যায় এর দাম হাতের নাগালেই থাকবে। এই বছরের মার্চে বাজারে আসার সম্ভাবনা আছে।

 

ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়