ঢাকা, শনিবার, ১৫ ফাল্গুন ১৪২৬, ২৯ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

যে বেসিক ফোন স্মার্টফোনের নেশা কাটাবে

মো. রায়হান কবির : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-১০ ৫:৫৭:৫৩ পিএম     ||     আপডেট: ২০২০-০২-১০ ৫:৫৭:৫৩ পিএম

খুব মনোযোগ দিয়ে কাজ করছেন কিংবা লেখাপড়া করছেন তখনি চলে এলো স্মার্টফোনে নোটিফিকেশন। হয় কেউ মেসেজ করেছে অথবা ফেসবুকে কিছু ঘটছে! তখন কি আর কাজ কিংবা পড়ায় মন থাকে?

বর্তমানের স্মার্টফোনের জামানায় এরকমই চলছে। ফলে কমে যাচ্ছে মানুষের দক্ষতা এবং পড়ে যাচ্ছে লেখাপড়ার মান। সেজন্যই এখন মানুষ স্মার্টফোনের যোগ্য বিকল্প খুঁজছে। এমন এক বিকল্প যা দিয়ে প্রকৃত পক্ষে কাজ সারা যাবে আবার স্মার্টফোন সংশ্লিষ্ট ঝামেলাগুলো নেই।

স্মার্টফোনের কিছু ফিচার নিয়ে এমনই এক ফোন বাজারে এসেছে, যা মিনিমালিস্ট ৪জি নামে পরিচিত। সংক্ষেপে এমপি০২ নামের এই ফোন মূলত বেসিক ফোনই। টাচ প্যাডের জায়গায় আছে সেই চিরায়ত বাটন।

তবে মজার ব্যাপার হচ্ছে এই ফোন কিন্তু ৪জি সাপোর্ট করে। অর্থাৎ এই ফোন দিয়ে ভয়েস ওভার এলটিই করা যায়। তবে এই ফোন দিয়ে সিমের কোনো ইন্টারনেট চালানো যাবে না। তবে মেইল কিংবা গুরুত্বপূর্ণ প্রয়োজনে আপনি ওয়াই-ফাই কিংবা ব্লুটুথ অথবা ইউএসবি ক্যাবলের সাহায্যে অন্য মাধ্যম থেকে ইন্টারনেট চালাতে পারবেন। এই ফোনকে এমন ডিজাইন করা হয়েছে যাতে আপনি চলতি পথে বা যখন তখন ইন্টারনেটের সাথে যুক্ত হতে না পারেন। ফলে স্মার্টফোনের যে সুবিধা আপনি যখন তখন সিমের ইন্টারনেট সুবিধা ব্যবহার করতে পারেন এটা আপনাকে তা করতে দেবে না।

সুতরাং কাজের ফাঁকে বা পড়ার ফাঁকে যদি আপনি দরকার মনে না করেন তবে ফোনকে ওয়াই-ফাই এর সাথে যুক্ত না করলে এই ফোন আপনাকে বিরক্ত করবে না। তাছাড়া বেসিক ফোনের ৪জি ফিচার আপনাকে আধুনিক ফোন কল থেকে বঞ্চিত করবে না। তবে এই ফোন কিন্তু টুজি বা থ্রিজি নেটওয়ার্কেও চলবে।

মজার ব্যাপার হলো এই ফোনের মূল্য প্রায় সাড়ে তিনশ ডলার। যদিও লঞ্চ উপলক্ষে এটা এখন বিক্রি হচ্ছে ৩০০ ডলারে।

একটা বেসিক ফোন যার ডিসল্পে মাত্র দুই ইঞ্চি তার দাম বাংলাদেশি টাকায় ২৬ হাজারেরও বেশি! ভাবা যায়? কিন্তু কিছু কিছু মানুষ স্মার্টফোনের প্রতি এতোই বিরক্ত যে এই দামে বেসিক ফোন কিনে হলেও স্মার্টফোন থেকে মুক্তি চায়!




ঢাকা/ফিরোজ

     
 
রাইজিংবিডি স্পেশাল ভিডিও