ঢাকা, বুধবার, ১৮ চৈত্র ১৪২৬, ০১ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

এসডিজি বিষয়ক হ্যাকাথনে বিজয়ী ৩ দল

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-১৮ ৯:৫৩:০৬ পিএম     ||     আপডেট: ২০২০-০২-১৮ ১০:০০:৫৬ পিএম

বাংলালিংক আয়োজিত এসডিজি হ্যাকাথন ‘কোড ফর অ্যা কজ’-এর দ্বিতীয় আসর সম্পন্ন হয়েছে।

সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস (এসডিজি) সম্পর্কিত বিভিন্ন গুরুত্বপূর্ণ আর্থ-সামাজিক সমস্যার ডিজিটাল সমাধানের লক্ষ্যে ২৪ ঘন্টাব্যাপী প্রতিযোগিতাপূর্ণ এই হ্যাকাথন শেষে সেরা ৩টি দলের নাম ঘোষণা করে পুরস্কার প্রদান করা হয়।

এই আয়োজনে উপস্থিত ছিলেন বাংলালিংকের চিফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার তাইমুর রহমান, চিফ এথিক্স অ্যান্ড কমপ্লায়েন্স অফিসার মুনিরুজ্জামান শেখ ও প্রতিষ্ঠানটির অন্যান্য উচ্চ পদস্থ কর্মকর্তারা।

আগ্রহী তরুণরা অনলাইন সাবমিশনের মাধ্যমে এসডিজি হ্যাকাথন-এ অংশগ্রহণ করে। অংশগ্রহণকারীদের ডিজিটাল পরিকল্পনার কার্যকারিতার ভিত্তিতে নির্বাচিত ৩ সদস্য বিশিষ্ট ২৫টি দল হ্যাকাথনে অংশগ্রহণ করে কর্মসংস্থান, মানসম্মত শিক্ষা, জলবায়ু ও লৈঙ্গিক সমতা বিষয়ক বিভিন্ন সমস্যার সমাধান করে সেগুলো উপস্থাপন করে।

টিম কোয়ার্কিবিটস্‌, টিম বিনটএক্স ও টিম এরিয়াল এক্স নারীদের জন্য চ্যাটবোটভিত্তিক আইনগত সহযোগিতা, শিশুদের জন্য ডিজিটাল শিক্ষা ও ড্রোনভিত্তিক বীজবপন পদ্ধতির উপর পরিকল্পনা উপস্থাপন করে যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করে।

বাংলালিংকের চিফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার তাইমুর রহমান বলেন, ‘এসডিজি হ্যাকথনের দ্বিতীয় আসরের আয়োজন করতে পেরে আমরা আনন্দিত। আগ্রহীদের প্রযুক্তিগত উদ্ভাবনের মাধ্যমে এসডিজি-এর সাথে সম্পর্কিত বিশেষ কিছু আর্থ-সামাজিক সমস্যা সমাধানের সুযোগ দিতে আমরা বিশেষ এই প্ল্যাটফর্ম চালু করেছিলাম। হ্যাকাথনে অংশগ্রহণকারীরা যেসব ডিজিটাল পরিকল্পনা প্রস্তুত করেছে সেগুলোতে সমস্যাগুলো সমাধানের বিভিন্ন নতুন পদ্ধতি পরিলক্ষিত হয়। আমরা বিশ্বাস করি, ডিজিটাল উদ্যোগের মাধ্যমে আমাদের আর্থ-সামাজিক উন্নয়নের কার্যক্রমে তরুণদের অভিনব চিন্তা গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।’

গত বছর বাংলালিংক এসডিজি হ্যাকাথন-এর প্রথম আসর অনুষ্ঠিত হয়। এই আয়োজনটিও অংশগ্রহণকারীদের বিপুল সাড়া অর্জন করে।


ঢাকা/ফিরোজ