ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

নতুন অ্যান্টিবায়োটিক আবিষ্কার

আহমেদ শরীফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৯, ২২ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নতুন অ্যান্টিবায়োটিক আবিষ্কার

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সহায়তায় বিজ্ঞানীরা নতুন এক ধরনের অ্যান্টিবায়োটিক আবিষ্কার করেছেন, যা বিশ্বের মারাত্মক সব ড্রাগ রেজিস্ট্যান্স ব্যাকটেরিয়াকে নির্মূল করতে পারবে।

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) একদল গবেষক জানিয়েছেন, তাদের উদ্ভাবিত আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের একটি অ্যালগারিদম নতুন একটি শক্তিশালী অ্যান্টিবায়োটিক উপাদান শনাক্ত করেছে। ইঁদুরের উপর ৩০ দিন পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, ওই অ্যান্টিবায়োটিক কার্যকর ভূমিকা পালন করেছে।

গবেষকরা বলছেন, তাদের এই কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তি অন্য সব উপায়ের চেয়ে অনেক দ্রুত কার্যকর, কারণ ক্ষতিকর ব্যাকটেরিয়া নির্মূল করতে এই প্রযুক্তিতে কয়েকদিনের মধ্যে ১০০ মিলিয়নের বেশি রাসায়নিক উপাদান পরীক্ষা করা যায়। ই. কোলির মতো প্রাণঘাতি ব্যাকটেরিয়াকেও নির্র্মূল করতে পারবে নতুন এই অ্যান্টিবায়োটিক।

এমআইটি’র প্রফেসর জেমস কলিন্স জানিয়েছেন, ‘বিশ্বজুড়ে মানবদেহে এখন অ্যান্টিবায়োটিক কাজ করছে না বলেই খবর পাওয়া যাচ্ছে। এর কারণ হলো বর্তমানে প্রচলিত বেশিরভাগ অ্যান্টিবায়োটিককেই পরাজিত করছে ক্ষতিকর ব্যাকটেরিয়া ও ভাইরাস। এক্ষেত্রে শক্তিশালী অ্যান্টিবায়োটিকও তৈরি হচ্ছে না। আর তাই নতুন ধরনের শক্তিশালী অ্যান্টিবায়োটিক আবিষ্কারে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সহায়তা নিয়ে এক্ষেত্রে নতুন পথ তৈরি করতে চাই আমরা। আমাদের সেই প্রচেষ্টায় শক্তিশালী অ্যান্টিবায়োটিক উপাদানের সন্ধান পেয়েছি।’

নতুন ওই অণুর নাম হ্যালিসিন, যা ইঁদুরের উপর পরীক্ষায় সফলতা পেয়েছেন বিজ্ঞানীরা। এখন মানুষের জন্য কার্যকর এই অ্যান্টিবায়োটিক তৈরিতে গবেষণা চলছে। এই গবেষণা আর্টিকেলটি ছাপা হয়েছে ‘সেল’ জার্নাালে। হলিউড মুভি ‘টু থাউজেন্ড ওয়ান: এ স্পেস ওডেসি’ তে হ্যাল নামের রোবটের অনুপ্রেরণায় নতুন অ্যান্টিবায়োটিক উপাদানের নাম রাখা হয়েছে।

 

ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়