ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

কর্মীদের ব্যাগ চেকের জন্য টাকা দিতে হবে অ্যাপলকে

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০০, ২৩ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কর্মীদের ব্যাগ চেকের জন্য টাকা দিতে হবে অ্যাপলকে

আমাদের দেশের গার্মেন্টস ফ্যাক্টরিগুলোতে দেখা যায়, গার্মেন্টস কর্মীরা বের হওয়ার সময় তাদের ব্যাগ চেক করতে দিতে হয়।

শুধু গার্মেন্টস নয় প্রায় সকল উৎপাদনমুখী প্রতিষ্ঠানে কর্মীদের বের হওয়ার সময় ব্যাগ চেক করতে দিতে হয়। কেননা যেহেতু এখানে পণ্য উৎপাদন হয়, তাই সেগুলো হারিয়ে বা লুকিয়ে নেয়ার ব্যাপার থাকে।

আইফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলও তার কর্মীদের ব্যাগ চেক করে। কিন্তু সমস্যা হলো অ্যাপলের কর্মীদের শুধু ব্যাগ বা ব্যাকপ্যাক চেক করা হয় না, চেক করা হয় তাদের ব্যবহৃত আইফোনও। প্রত্যেক কর্মী যারা আইফোন ব্যবহার করেন অফিস থেকে বের হওয়ার সময় তাদের ফোনের সিরিয়াল নম্বর মিলিয়ে দেখা হয়। ফলে একেকজন কর্মীর ব্যাগ চেক করিয়ে বের হতে ৫-১৫ মিনিট সময় লাগে। এটা যেমন ঝামেলার একটা বিষয় তেমনি কষ্টকরও।

এটা নিয়ে অনেক সমালোচনা থাকলেও এক পর্যায়ে ক্যালিফোর্নিয়ার ডিস্ট্রিক আদালত থেকে একটি রায় আসে, যা অ্যাপলের পক্ষেই যায়। সেই রায়ে বলা হয়, যদি কর্মীরা এই চেক করানো থেকে বাঁচতে চায় তবে যেন তারা ফ্যাক্টরিতে আইফোন এবং ব্যাগ নিয়ে না আসে।

কিন্তু মঙ্গলবার সুপ্রিম কোর্টের রায়ে বলা হয়, অ্যাপলকে কর্মীদের ব্যাগ চেক করতে যে সময় ব্যয় হয়, তার জন্য টাকা পরিশোধ করতে হবে। কেননা সকলের সময়েরই মূল্য আছে।

২০৭.৬ বিলিয়ন ডলার ক্যাশ রিজার্ভে থাকা অ্যাপলের জন্য ব্যাপারটা একটু অন্যরকমই হয়ে গেল। কেননা সাম্প্রতিক সময়ে অ্যাপলের বিক্রি বাট্টা ভালো যাচ্ছে না। তার ভেতর যদি ‘সামান্য’ কারণেও কর্মীদের টাকা পয়সা দিতে হয়, তো মুনাফায় আঁচর পরারই কথা। এখন দেখা যাক, অ্যাপল কী আসলেই তার প্রথাগত চেকিং প্রক্রিয়ায় থেকে কর্মীদের টাকা দিবে নাকি অন্য কোনো ডিজিটাল উপায় বের করে খরচ কমাবে?

 

ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়