ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মে মাসেই ইলন মাস্কের রকেট ছুটবে নাসার নভোচারী নিয়ে

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৮, ১২ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মে মাসেই ইলন মাস্কের রকেট ছুটবে নাসার নভোচারী নিয়ে

নাসার নভোচারী ডগ হারলে এবং বব বেনকেন

মহাকাশ ইতিহাসে মে মাসটি বাংলাদেশের জন্যও গুরুত্ব বহন করে। ২০১৮ সালের ১১ মে কেনেডি স্পেস সেন্টার থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের মাধ্যমে মহাকাশে ছাপ রাখে বাংলাদেশ।

সেই মে মাস, সেই কেনেডি স্পেস সেন্টার, আবারও হতে যাচ্ছে ইতিহাস। তবে এবার বাংলাদেশের কোনো ইতিহাস নয়, ইতিহাস হবে আমেরিকা এবং স্পেসএক্স কোম্পানির। এবার প্রায় এক দশক পরে আমেরিকার মাটি থেকে কোনো নভোচারী নিয়ে কক্ষপথে পাড়ি জমাবে ইলন মাস্কের কোম্পানি স্পেসএক্সের রকেট ক্রু ড্রাগন, যার পোশাকি নাম ফ্যালকন ৯ রকেট।

গত মঙ্গলবার ওয়াশিংটন ডি.সি’র স্যাটেলাইট ২০২০ কনফারেন্সে স্পেসএক্সের চিফ অপারেটিং অফিসার গওনি শটওয়েল সাংবাদিকদের জানান, ‘আমরা মে মাসকেই বেছে নিয়েছি, যেখানে প্রথম কোনো নভোচারী নিয়ে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে কমার্শিয়াল ফ্লাইট চালু করা হবে। আমাদের ফ্যালকন ৯ রকেটগুলোর যে কোনোটি এই অভিযানের সাক্ষী হতে যাচ্ছে।’ করোনা ভাইরাসের কারণে এই কনফারেন্স বুধবার সকাল সকালই সমাপ্ত ঘোষণা করা হয়।

ক্রু ড্রাগন মে মাসে ৭ তারিখে উড়াল দেবে বলে ঠিক করা হয়েছে। নাসার নভোচারী ডগ হারলে এবং বব বেনকেন হতে যাচ্ছে ক্রু ড্রাগনের প্রথম যাত্রী।

গত সোমবার ইলন মাস্ক জানান, ‘নাসা এবং স্পেসএক্স তাদের প্রথম যাত্রী পরিবহনের জন্য ‘যথেষ্ট’  সময় বিনিয়োগ করেছে।’ যদি এটা সফল হয়, তবে নাসা তাদের সকল কক্ষপথের ফ্লাইট যেটা রাশিয়ার ‘সয়ুয’র সাথে করা ছিল তা কমিয়ে কিংবা বাতিল করতে পারে। কেননা এতোদিন নাসা নভোচারী পারাপারে রাশিয়ার ৬০ দশকের এই নভোযানের উপর নির্ভর করতো।

ইলন মাস্ক বলেন, ‘এখনও কেন সয়ুয? যেটা ডিজাইন করা হয়েছে ৫০ এর দশকে! এটা একটা নিরেট বাহন, এখন সময় এসেছে এগিয়ে চলার।’

তবে সময়ই সব বলে দেবে। আসছে মে মাসেই প্রমাণ হয়ে যাবে ইলন মাস্কের দম্ভ কতটা টিকে থাকে। নাকি আবারও রাশিয়ার সেই পুরোনো ‘নিরেট’ বাহনের উপরই নাসাকে নির্ভর করতে হয়। নভোচারী পরিবহনের জন্য কোটি কোটি ডলার বিনিয়োগ করেছে রাশিয়া। যে দুটি কোম্পানিতে নাসা কাড়ি কাড়ি ডলার ঢেলেছে তার একটি স্পেসএক্স। কয়েকবার সময় নির্ধারণ করেও এটা সফল হতে পারেনি। যদিও কয়েক মাস আগে এটা সফল ভাবে টেস্ট রান করেছিল। এবার প্রকৃত উৎক্ষেপণের সময় বোঝা যাবে এতো এতো সময় এবং ডলার বিনিয়োগ আসলেই জলে গেল না কাজে এলো!

 

ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়