ঢাকা, বুধবার, ২৫ চৈত্র ১৪২৬, ০৮ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

হোয়াটসঅ্যাপে যে ভুলে হ্যাকিংয়ের শিকার হতে পারেন

নিয়ন রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-১৬ ৩:২১:০৬ পিএম     ||     আপডেট: ২০২০-০৩-১৬ ৩:২১:০৬ পিএম

বেশ কয়েক বছর ধরে ফ্রি অডিও/ভিডিও কল এবং অনলাইন চ্যাটিংয়ের জন্য তুমুল জনপ্রিয় মাধ্যম হলো হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপের অসাধারণ কিছু ফিচার শুরু থেকেই ব্যবহারকারীদের আকৃষ্ট করতে সমর্থ হয়। এছাড়াও জনপ্রিয়তা ধরে রাখতে প্রতিনিয়তই তারা নতুন ফিচার যুক্ত করার কাজ চালিয়ে যাচ্ছে।

তবে সম্প্রতি তথ্যপ্রযুক্তি গবেষকরা হোয়াটসঅ্যাপের নিরাপত্তা নিয়ে নতুনভাবে উদ্বেগ প্রকাশ করছেন। আর তাদের এ উদ্বেগের কারণ হলো, অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে কোনোরকম এনক্রিপশন ছাড়াই গুগল ড্রাইভে ব্যাকআপ হয়ে যায় হোয়াটসঅ্যাপের চ্যাট।

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের চ্যাট ব্যাকআপ ডেটা সেভ হয় গুগল ড্রাইভে আর আইফোন ব্যবহারকারীদের চ্যাট ব্যাকআপ সেভ হয় আই ক্লাউডে। আইফোন আই ক্লাউডে হোয়াটসঅ্যাপের ডেটা সেভ করার আগে এনক্রিপশন করে নেয়। ফলে নিরাপত্তা নিয়ে আর কোনো প্রশ্নই থাকে না। কিন্তু অ্যান্ড্রয়েড সিস্টেম চালিত ডিভাইস থেকে হোয়াটসঅ্যাপ ডেটা গুগল ড্রাইভে কোনোরকম এনক্রিপশন ছাড়াই সেভ হয়। যা বিরাট বড় রকমের নিরাপত্তা ঝুঁকি। যদিও হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছে যে, তারা এই বিষয়টি সমাধানের কাজ চালিয়ে যাচ্ছে। তবে কবে নাগাদ এ সমস্যার সমাধান তারা করতে পারবে এটা নিশ্চিত করে জানায়নি।

এতো ভারী ভারী কথা শুনে অনেকেরই হয়তো বুঝতে কষ্ট হচ্ছে। তাই একটু সহজ করে বলি, আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনের স্টোরেজ কমে গেলে বা গুরুত্বপূর্ণ হোয়াটসঅ্যাপ চ্যাটগুলোকে সেভ করে রাখতে অথবা অন্য যেকোনো কারণে আপনি হয়তো হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকআপ দিয়ে ফেলেছেন। আপনার সেই ব্যাকআপ ডাটা সেভ হয়েছে গুগল ড্রাইভে। এক প্ল্যাটফর্ম থেকে ভিন্ন আরেকটা প্ল্যাটফর্মে ডাটা সেভ করার আগে ডাটা এনক্রিপশন করাটা নিরাপত্তার ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। কারণ এতে আপনার হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকআপের মধ্যে যদি কোনো ভাইরাসযুক্ত ফাইল বা ম্যালওয়ার থেকে থাকে, তাহলে সেটা আপনার গুগল ড্রাইভে ছড়িয়ে পড়বে। হ্যাকার সহজেই আপনার গুগল ড্রাইভের অ্যাকসেস নিয়ে নিতে পারবে। গুগল ড্রাইভে থাকা আপনার সমস্ত ব্যক্তিগত ছবি বা ফাইল থাকবে হ্যাকারের হাতে। এছাড়াও, আপনার ডিভাইসটির নিয়ন্ত্রণ নেওয়াটাও হ্যাকারের জন্য খুব একটা কষ্টসাধ্য হবে না।

তাই যারা অ্যান্ড্রয়েড ফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন তাদের প্রতি বিশেষজ্ঞদের পরামর্শ হচ্ছে-

* গুরুত্বপূর্ণ কোনো চ্যাট ব্যাকআপ রাখতে হলে ব্যাকআপ এক্সপোর্ট করে অন্যকোথাও সেভ করে রাখুন।

* অটো সেভ এবং অটো ব্যাকআপ অপশনটি বন্ধ করে রাখুন।

* অটোমেটিক্যালি সমস্ত মিডিয়া ফাইল গ্যালারিতে সেভ করে রাখার অপশনটিও ডিজঅ্যাবল করে রাখুন। এতে করে আপনার ডিভাইস স্টোরেজও অনেকটা ফাঁকা থাকবে। দরকারি কোনো ফাইল, ছবি বা ভিডিও সেভ করতে হলে সেটা ম্যানুয়ালি করে নিন।

যতদিন না হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ এই সমস্যার সমাধান করতে না পারছে ততদিন পর্যন্ত নিজেকে হ্যাকারদের হাত থেকে নিরাপদ রাখতে উপরের পরামর্শগুলো মেনে চলুন।


ঢাকা/ফিরোজ