ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘ভেন্টিলেটর’ তৈরি করবে ইলন মাস্কের টেসলা!

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৮, ১৯ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ভেন্টিলেটর’ তৈরি করবে ইলন মাস্কের টেসলা!

করোনা নিয়ে আতঙ্ক এবং আশঙ্কা দিন দিন বেড়েই চলেছে। প্রায় সকল দেশেই এর চিকিৎসা সংকটও দেখা দিচ্ছে। দেখা দিচ্ছে চিকিৎসা উপকরণেরও সংকট। খোদ আমেরিকাতে আক্রান্ত ৮,৭০০ এবং এখন পর্যন্ত মারা গেছে ১৪৯ জন। এমন অবস্থায় করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসায় সংকট দেখা দিতে পারে ভেন্টিলেটরের।

কেননা করোনা আক্রান্ত গুরুতর রোগীদের শ্বাস-প্রশ্বাসে সমস্যা দেখা দেয়। তখন কৃত্রিমভাবে রোগীর শ্বাস-প্রশ্বাস নেয়ার ব্যবস্থা করে দিতে হয়। এজন্য ভেন্টিলেটর করোনা রোগীর জন্য খুবই জরুরি।

কিন্তু আমেরিকাতে এখন পর্যন্ত ২ লাখ লোককে ভেন্টিলেটর সুবিধা দেয়ার মতো সক্ষমতা আছে। কিন্তু ধারণা করা হচ্ছে, প্রায় দশ লাখ লোক (৯ লাখ ৬০ হাজার) লোকের জন্য প্রস্তুত করতে হতে পারে এই ভেন্টিলেটর সুবিধা।

এমনবস্থায় রকেট নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্স ও ইলেকট্রিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক, টুইটারে এক টুইটের রিপ্লাই দিতে গিয়ে বলেছেন, ‘যদি ভেন্টিলেটরের অভাব দেখা দেয় তাহলে টেসলা (গাড়ি তৈরির কারখানা) তা তৈরি করবে।’ আরেক টুইট বার্তায় তিনি বলেন, টেসলা উন্নত প্রযুক্তির রুচিসম্মত গাড়ি তৈরি করে। স্পেসএক্স তৈরি করে নভোযান। ভেন্টিলেটর তৈরি করা কঠিন না, কিন্তু তা সাথে সাথে তৈরি করা সম্ভব না। কোন হাসপাতালে এটা এই মুহুর্তে সংকট আছে?’

সাম্প্রতিক কিছু ঘটনায় ইলন মাস্ককে বেশ বাকপটু মনে হচ্ছে। এর আগে তিনি বলেছিলেন, ‘করোনা ভাইরাস বোবা আতঙ্ক’। তখন তার মন্তব্য নিয়ে টুইটারে নেটিজেন দুইভাগ হয়ে গিয়েছিল। এই টুইট ২ লাখ বার রিটুইট হয়েছিল এবং ৯ লাখ ৫০ হাজার লাইক পেয়েছিল। এবার তিনি নভোযান এবং অত্যাধুনিক গাড়ি নির্মাতা হওয়া সত্ত্বেও হাসপাতালের জন্য ভেন্টিলেটরস তৈরি করতে চেয়েছেন। এখন সময় বলে দেবে, এটা কি শুধুই কথার কথা নাকি আসলেই তিনি সাহায্য করার মানসিকতা নিয়ে এটা বলেছেন।


ঢাকা/ফিরোজ   

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়