ঢাকা, বুধবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৭ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

করোনাভাইরাসের প্রথম ছবি

নিউজ ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-২৯ ১১:৩৭:৩৭ এএম     ||     আপডেট: ২০২০-০৩-২৯ ১১:৩৭:৩৭ এএম

বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে। বাংলাদেশ সময় শনিবার রাতে যুক্তরাষ্ট্রভিত্তিক জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের দেওয়া তথ্যমতে, করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা এখন ৩০ হাজার ৪২৮ জন।

কোভিড-১৯ নামে পরিচিত এই ভাইরাসটি গত বছরের ডিসেম্বরে চীনের উহান প্রদেশে আত্মপ্রকাশ করে।  এরপর থেকেই বিশ্বব্যাপী এটি ছড়ায়। শুধু তাই নয়, করোনায় বিপর্যস্ত এখন বিশ্ব।  যতই দিনর যাচ্ছে ততই এই ভাইরাসে মৃত্যুর সংখ্যা বাড়ছে।

এদিকে, করোনাভাইরাসের প্রথম ছবি এবার প্রকাশিত হয়েছে।   ভারতের পুনের গবেষণা কেন্দ্র আইসিএমআর-এনআইভি গবেষকেরা প্রকাশ করেছেন এই ভাইরাসের ছবি। ছবিটি  ট্রান্সমিশন ইলেকট্রন মাইক্রোস্কোপের মাধ্যমে তোলা হয়েছে।  যা ইন্ডিয়ান জার্নাল অফ মেডিক্যাল রিসার্চে প্রকাশিত হয়েছে।  গত ৩০ জানুয়ারি ভারতের গবেষণাগারে নিশ্চিত হয়েছিল Sars-Cov-2 থেকেই Covid-১৯ এর জন্ম।

পুনের গবেষণা কেন্দ্র এনআইভিতে কেরালায় করোনাভাইরাসের উপসর্গগুলি চিনের উহানের নমুনার সঙ্গে ৯৯.৯৮ শতাংশ মিলে গেছে।  ছবিতে ভাইরাসগুলি দেখতে অনেকটা ডাটার মতো।

এই গবেষণায় বলা হয়েছে, SARS-CoV-2 ভাইরাসটি ভারত প্রথম শনাক্ত করেছিল। ট্রান্সমিশন ইলেকট্রন মাইক্রোস্কপি ইমেজিং অফ এসএআরএস-সিওভি-২ ভাইরাসটির সম্পর্কে নিবন্ধটি আইসিএমআর- এনআইভি এর জাতীয় ইনফ্লুয়েঞ্জা কেন্দ্রের একটি টিম লিখেছে।  এই টিমের মধ্যে আছেন এনআইভি পুনের উপপরিচালক ও ইলেকট্রন মাইক্রোস্কোপ এবং প্যাথলজি বিভাগের প্রধান অতনু বসু।

নিবন্ধ অনুযায়ী, একটি সংরক্ষিত ভাইরাসের মধ্যে করোনাভাইরাসের প্রাথমিক বৈশিষ্ট্যগুলি পাওয়া যায়।  বর্তমানে যে ভাইরাসকে আমরা নোবেল করোনাভাইরাস বলে থাকি, সম্প্রতি তা উহানে করোনাভাইরাস নামে পরিচিতি পেয়েছে।  যদিও এখনও পর্যন্ত এই ভাইরাসের সঠিক আকার জানা যায়নি।

তথ্যসূত্র: জি নিউজ

 

/সাইফ/