ঢাকা, বুধবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৭ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

করোনাভাইরাস প্রতিরোধে রোবট

আহমেদ শরীফ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-২৯ ২:৫১:২৮ পিএম     ||     আপডেট: ২০২০-০৩-২৯ ২:৫১:২৮ পিএম

কিছুতেই যেন বাগে আনা যাচ্ছে না কোভিড-১৯ নামের নতুন করোনাভাইরাসকে। এই পরিস্থিতিতে প্রাণঘাতী এই ভাইরাসের উৎপত্তিস্থল চীনের এক কোম্পানি নতুন ধরনের ‘হাসপাতাল রোবট’ তৈরি করেছে।

৪০ হাজার ডলার মূল্যের এই রোবটটি আল্ট্রা ভায়োলেট রশ্মি ও লিকুইড জীবাণুনাশক স্প্রে এর মাধ্যমে করোনাভাইরাসকে দমন করতে পারবে। সম্পূর্ণ স্বয়ংক্রিয় এই রোবটটিতে চারটি স্বল্পমাত্রার আল্ট্রা ভায়োলেট জীবাণুনাশক ইউভি লাইট ও পাঁচটি জীবাণুনাশক স্প্রে নল আছে। দাঁড়ানো অবস্থায় এই রোবটটি ৪.৪ ফুট লম্বা।

রোবটটি ১৫০০ মিলিলিটার জীবাণুনাশক লিকুইড ধারণ করতে পারে। আর পুরো চার্জ হতে সময় নেয় ৬ ঘণ্টা। একটানা ৮ ঘণ্টা জীবাণুনাশক স্প্রে করতে পারে রোবটটি।

সাংহাইয়ের কিনোন রোবোটিক্স কোম্পানি এই বিশেষ রোবটটি তৈরি করেছে। এই কোম্পানিটি আগে থেকেই খাবার সরবরাহ ও বিজ্ঞাপনের জন্য ব্যবহৃত রোবট তৈরি করে আসছে।

কোম্পানিটির ইন্টারন্যাশনাল বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার সিমি ওয়াং বলেন, ‘করোনাভাইরাস প্রতিরোধ করতেই বিশেষ এই রোবটটি তৈরি করা হয়েছে। করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর আমরা অনেক হাসপাতাল থেকে খাবার, ওষুধ ও ডকুমেন্ট সরবরাহের জন্য রোবট তৈরির অনুরোধ পেয়ে আসছিলাম।’ 

এখন চীনের ৭৫টিরও বেশি হাসপাতাল করোনাভাইরাস রোধে এই রোবট ব্যবহার করছে এবং বিশ্বের ১০টি দেশে এই রোবট সরবরাহ করা হচ্ছে বলে ম্যানেজার ওয়াং জানিয়েছেন।

কোম্পানিটি জানিয়েছে, কোভিড-১৯ দমন করতে আল্ট্রা ভায়োলেট রশ্মি এবং হাইড্রোজেন পারঅক্সাইড ভিত্তিক জীবাণুনাশক দিনে দুই বার স্প্রে করা উচিত।

 

ঢাকা/ফিরোজ