ঢাকা, বুধবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৭ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

সাশ্রয়ী ফোনেও এগিয়ে স্যামসাং

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-২৯ ১০:১৩:১২ পিএম     ||     আপডেট: ২০২০-০৩-২৯ ১০:১৩:১২ পিএম

বাংলাদেশে প্রায় সাড়ে ১৬ কোটি মোবাইল সংযোগের বিপরীতে স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা সোয়া তিন কোটির কাছাকাছি। তবে প্রতিনিয়তই বাড়ছে স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা।

স্মার্টফোন ব্যবহারের প্রবৃদ্ধি হিসেবে নিয়ে মুঠোফোন অপারেটরদের বৈশ্বিক সংগঠন জিএসএমএ এর মতে, নতুন স্মার্টফোনের ব্যবহার বৃদ্ধিতে অচিরেই শীর্ষ ১০টি দেশের মধ্যে ৭ নম্বরে থাকবে বাংলাদেশ। 
বর্তমানে অনেকেই সাধারণ ফোন পাল্টে গ্রহণ করছেন স্মার্টফোনের অবারিত সব সেবা। বিশেষ করে সহজে শিখে নেবার মতো ইন্টারফেস আর ইন্টারনেট সংযোগের ব্যবহারে বিনোদন এবং ভিডিও কলিং এর মতো সুবিধা বয়স, সামাজিক অবস্থান কিংবা শিক্ষা কোনোটিই আর বাঁধা হয়ে থাকছেনা স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে। বিশেষ করে সীমিত আয়ের মানুষদের মাঝেও স্মার্টফোনই হয়ে উঠছে সামাজিক মাধ্যমে যোগাযোগ আর বিনোদনের অন্যতম অনুষঙ্গ হিসেবে।

প্রথম স্মার্টফোন বেছে নেবার ক্ষেত্রে সর্বাধুনিক ফিচার কিংবা ইনোভেশনের চেয়ে মুখ্য হয়ে যায় স্মার্টফোন কেনার জন্যে বাজেট এবং একটি নির্ভরযোগ্য ব্র্যান্ডের স্মার্টফোন। আর এক্ষেত্রে দেশীয় ক্রেতাদের সাশ্রয়ী মূল্যের স্মার্টফোন বেছে নেবার ক্ষেত্রে চাহিদার শীর্ষে স্যামসাং গ্যালাক্সি সিরিজের সাশ্রয়ী মূল্যের স্মার্টফোনসমূহ। স্যামসাংয়ের ইতিহাসে সবচেয়ে বেশি বিক্রয় হওয়া স্মার্টফোনগুলোর মাঝে তালিকার উপরে রয়েছে গ্যালাক্সি এ২ কোর এবং গ্যালাক্সি জে২ স্মার্টফোন দুটি। পূর্বসূরি স্মার্টফোনদুটির উত্তরসূরি হিসেবে সম্প্রতি বাজারে এসেছে স্যামসাং গ্যালাক্সি এ০১। মূল্যে সাশ্রয়ী হলেও ডিভাইসটিতে মূল আকর্ষণ হিসেবে থাকছে ডুয়াল ক্যামেরা, স্ন্যাপড্রাগন ৪৩৯ চিপসেট এবং অ্যান্ড্রয়েড ১০ অপারেটিং সিস্টেম নির্ভর স্যামসাং এর নিজস্ব ওয়ান ইউআই ২.০ ইন্টারফেস। ৫.৭ ইঞ্চি এইচডি+ ইনফিনিটি-ভি ডিসপ্লের এই ফোনে রয়েছে ৩০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি।

দেশের বাজারে গ্যালাক্সি এ০১ স্মার্টফোনটির পূর্বসুরি গ্যালাক্সি জে২ সিরিজের স্মার্টফোন বিক্রয় হয়েছে মোট ২৯ লাখ ১৪ হাজার ২টি ডিভাইস। আর ২০১৯ সালের মাঝামাঝি সময়ে দেশের বাজারে আসে গ্যালাক্সি এ২ কোর। স্যামসাং এর হিসাবে ২০১৯ সালে দেশে অন্যতম বিক্রিত ফোন এই স্মার্টফোনটি। 
নতুন স্মার্টফোন ব্যবহারকারীদের সংখ্যা ক্রমান্বয়ে বাড়তে থাকা, সাশ্রয়ী দামে দারুণ সব ফিচার থাকায় গ্যালাক্সি জে২ সিরিজ ও এ২ কোর এর সাফল্যের ধারাবাহিকতা গ্যালাক্সি এ০১- এর ক্ষেত্রেও বজায় থাকবে বলে আশা করছে ব্র্যান্ডটি।

 

ঢাকা/ফিরোজ