ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

গুগলের সহায়তায় ঘরের ভেতর বাঘ-সিংহ আনবেন যেভাবে

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৮, ৩১ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গুগলের সহায়তায় ঘরের ভেতর বাঘ-সিংহ আনবেন যেভাবে

করোনা প্রতিরোধে দেশে সরকারি ছুটির আজ অষ্টম দিন চলছে। ঘরের ভেতর বসে থেকে এই ছুটির সময়টা পরিবারের সঙ্গে নানাভাবে উপভোগের চেষ্টা করছেন অনেকে।

ছবি আঁকা কিংবা খেলনা দিয়ে খেলাধুলায় যদি একঘেয়েমি এসে যায়, তাহলে আপনি জেনে খুশি হবেন যে আপনার শিশুর বিনোদনের জন্য প্রযুক্তিভিত্তিক বিভিন্ন বিকল্প রয়েছে।

প্রযুক্তিভিত্তিক বিনোদনগুলোর মধ্যে অন্যতম সেরা একটি হচ্ছে, গুগলের অগমেন্টেটেড রিয়েলিটি (এআর) অ্যানিমেল ফিচার। ফিচারটি মূলত গতবছরই চালু হয়েছিল কিন্তু লকডাউনের এই মাসে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

গুগলের এই ফিচারের মাধ্যমে আপনি আপনার ঘরের নানা জায়গায় বেশ কিছু প্রাণীকে থ্রিডি ফরম্যাটে নিয়ে আসতে পারবেন। চিতাবাঘ, বাদামি ভাল্লুক, হাঙর, অক্টোপাস, কুমির, সাপ, বেড়াল, কুকুর, র‌্যাকুন, হাস, ঈগল, ছাগল, পান্ডা, নেকড়ে, কচ্ছপ, ম্যাকাও, ঘোড়াসহ মোট ২৬টি প্রাণীকে আপনার বিছানা, সোফা, টেবিল, মেঝে সহ নানা জায়গায় থ্রিডি ফরম্যাটে হাজির করা যাবে। এছাড়া আপনি চাইলে কোনো প্রাণীর আকৃতি বাস্তবের আকৃতির মতো বড় করতে পারবেন।

ঘরের মধ্যে থ্রিডি প্রাণী যেভাবে দেখতে পাবেন:

এই ফিচারটি ডেস্কটপ কিংবা ল্যাপটপ থেকে ব্যবহার করা যাবে না। স্মাটফোনের থেকে ফিচারটি ব্যবহার করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

* ব্রাউজারে গুগল সার্চে গিয়ে ২৬টি প্রাণীর যেকোনোটি লিখে সার্চ করুন। * সার্চ রেজাল্টে প্রদর্শিত প্রাণীটির ‘ভিউ ইন থ্রিডি’ নামক অপশনে ক্লিক করুন। 

* এরপর ‘ভিউ ইন ইয়োর স্পেস’ অপশন সিলেক্ট করে আপনার ফোনের ক্যামেরার পারমিশন দিন।

* এবার আপনার ঘরের ভিতরে অথবা বাইরে যেকোনো সমতল জায়গার দিকে ক্যামেরা ধরুন। 

* কিছুক্ষণের মধ্যে পপআপ অপশনের মাধ্যমে ওই জায়গায় থ্রিডি ফরম্যাটে প্রাণীটির দেখা পাবেন। আপনি চাইলে প্রাণীটির আকৃতি ছোট-বড় করতে পারবেন। ক্যামেরা সঠিক জায়গা শনাক্ত করতে না পারলে অন্যান্য জায়গায় চেষ্টা করুন।

 

ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়