ঢাকা, শনিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩০ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

করোনা রোগীদের চিকিৎসায় ভুল মেশিন দিলেন ইলন মাস্ক!

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০৫ ১১:০৩:২৬ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০৫ ১১:০৩:২৬ পিএম

করোনা আক্রান্ত গুরুতর রোগীদের জীবন বাঁচাতে ভেন্টিলেটর বা অক্সিজেন মেশিন জরুরি। কিন্তু খোদ যুক্তরাষ্ট্রে অতি জরুরি এই মেশিনের সঙ্কট রয়েছে।

এমতাবস্থায় রকেট নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্স ও ইলেকট্রিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক যুক্তরাষ্ট্রের হাসপাতালগুলোতে বিনামূল্যে ভেন্টিলেটর ঘোষণা দেওয়ায় প্রশংসায় ভাসছেন।

ঘোষণা অনুসারে তিনি ইতিমধ্যে রেসমেড কোম্পানির তৈরি ১ হাজার ভেল্টিলেটর হাসপাতালগুলোতে অনুদান হিসেবে দিয়েছেন।

কিন্তু সমস্যা হচ্ছে, করোনা রোগীদের জীবন রক্ষাকারী ভেন্টিলেটর হিসেবে যে মেশিনগুলো ইলন মাস্ক দিয়েছেন, তা আসলে স্লিপ অ্যাপনিয়া রোগীদের চিকিৎসার মেশিন!

ফিনান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, কোভিড-১৯ রোগে গুরুতর আক্রান্ত রোগীদের জীবন বাঁচাতে পারে এমন ধরনের ভেন্টিলেটর পাঠানোর পরিবর্তে ইলন মাস্কের প্রতিষ্ঠান টেসলার পক্ষ থেকে ঘুমের মধ্যে শ্বাসকষ্টের (স্লিপ অ্যাপনিয়া) চিকিৎসার উপযোগী বিপিএপি মেশিনগুলো হাসপাতালে পাঠানো হয়েছে। 

করোনা আক্রান্ত গুরুতর রোগীদের কৃত্রিম উপায়ে শ্বাস-প্রশ্বাস দেওয়ার জন্য ভেল্টিলেটর মেশিনের প্রয়োজন হয়। অন্যদিকে স্লিপ অ্যাপনিয়া বা ঘুমের মধ্যে শ্বাস প্রশ্বাসের ব্যাঘাত ঘটা রোগীদেরও কৃত্রিম উপায়ে শ্বাস-প্রশ্বাসের জন্য বিপিএবি মেশিনের প্রয়োজন পড়ে এবং এটিও এক ধরনের ভেন্টিলেটর মেশিন। তবে করোনার রোগীর জরুরি ভেন্টিলেটরের মতো নয়। 

করোনাভাইরাস টুডের এক প্রতিবেদনে বলা হয়েছে, কিছু বিশেষজ্ঞের মতে, স্লিপ অ্যাপনিয়ার মেশিনগুলো মাঝারি করোনাভাইরাস রোগীদের শ্বাস-প্রশ্বাসকে আরো সহজ করতে সহায়তা করতে পারে।

ফিন্যান্সিয়াল টাইমসকে রেসমেড কোম্পানির প্রধান নির্বাহী মিক ফারেল বলেন, ‘আমরা মনে করি এটা খুব মহৎ কাজ যে, পাঁচ বছর আগে এশিয়ায় তৈরি করা আমাদের ভেন্টিলেটর মেশিনগুলো টেসলা কিনেছে এবং তা নিউ ইয়র্কে পাঠিয়েছে। আমরা এমন যেকোনো প্রতিষ্ঠানের প্রশংসা করি যারা সঙ্কটময় সময়ে ভেন্টিলেটর এবং অন্যান্য শ্বাসযন্ত্র পেতে হাসপাতালগুলোকে সহায়তা করার জন্য পাশে দাঁড়ায়।’

তবে ডাক্তাররা করোনাভাইরাস রোগীদের চিকিৎসার জন্য এই মেশিনগুলো ব্যবহার করার বিরুদ্ধে পরামর্শ দিয়েছেন। ডাক্তারদের মতে, এই মেশিনগুলো উল্টো রোগ সংক্রমণ সহজতর করতে পারে।
যুক্তরাষ্ট্রের কলোরাডো ইউনিভার্সিটির স্কুল অব মেডিসিনের ইমার্জেন্সি মেডিসিন স্পেশালিস্ট ডা. কোমিলা সাসন এনপিআরকে  বলেন, ‘সাধারণভাবে, আমরা এটি ব্যবহার না করার জন্য বলছি। কারণ আমরা এই মহামারিটির কমিউনিটি সংক্রমণ নিয়ে উদ্বিগ্ন। এবং আমাদের ধরে নিতে হবে যে শ্বাসকষ্ট হচ্ছে এমন যেকেউ কোভিড-১৯ রোগী।’

সুতরাং বলা চলে, হ্যাঁ, ইলন মাস্ক ভেল্টিলেটরের একটি বড় ঘাটতি পূরণের প্রতিশ্রুতি দিয়েছিলেন এবং সরবরাহও করেছেন। কিন্তু হাসপাতালগুলোর এখনই যেটি প্রয়োজন সেটি নয়।

 

ঢাকা/ফিরোজ