ঢাকা, সোমবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

১ মিনিটের মধ্যে করোনাভাইরাসের টেস্ট করা যাবে!

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০৭ ৫:৩৫:৫৯ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০৭ ৬:০৯:৫৫ পিএম

মুখের লালা পরীক্ষা করে তাৎক্ষণিকভাবে করোনাভাইরাস শনাক্ত করা যাবে। এ ধরনের একটি লেজার টেস্ট এক বছরের মধ্যে সহজলভ্য হবে বলে দাবী করেছেন বিজ্ঞানীরা।

গবেষকরা এমন একটি লেজার সেন্সর তৈরি করছেন, যার মাধ্যমে সন্দেহভাজন ব্যক্তির মুখের লালা কিংবা নাকের সোয়াব পরীক্ষা করে এক মিনিটের মধ্যে রোগটির প্রাথমিক পর্যায় শনাক্ত করা সম্ভব হবে। 

তাঁদের মতে, অক্ষতিকর এই অপটিক্যাল বায়োসেন্সরটি মানবদেহে কোভিড-১৯ রোগ উপস্থিত হওয়ার সাথে সাথে তা চিহ্নিত করতে পারবে। এই প্রযুক্তিটির আরো ডেভেলপ এবং টেস্ট প্রয়োজন, তবে এটি এক বছরের মধ্যেই পাওয়া যাবে।

লেজার প্রযুক্তিটি মূলত ব্যাকটেরিয়াল ইনফেকশন এবং ক্যানসারের জীবাণু শণাক্তের জন্য তৈরি করা হয়েছিল, যা অল্প পরিমাণে ভাইরাসযুক্ত রোগীদের মধ্যে সংক্রমণ শনাক্তের জন্য উপযোগী। গবেষকরা বলছেন, সেন্সরটিকে আরো ডেভেলপ করা হলে এটি রিয়েল টাইমে করোনাভাইরাস শনাক্তে অনেক বেশি নির্ভরযোগ্য হয়ে উঠবে।

স্পেনের কাতালান ইনস্টিটিউট অব ন্যানোসায়েন্স এবং ন্যানো টেকনোলজির গবেষকরা এটি উদ্ভাবন করেছেন এবং স্পেনের হাসপাতাল থেকে প্রাপ্ত করোনা রোগীদের স্যাম্পলের ওপর প্রযুক্তিটি পরীক্ষা করেছেন।

এই গবেষণা প্রকল্পের সমন্বয়ক অধ্যাপক লরা লেচুগা বলেন, ‘বিশ্বব্যাপী হাজার হাজার মানুষের মৃত্যুর এই পরিস্থিতিতে দ্রুত করোনা রোগী শনাক্ত করতে পারে এমন সহজলভ্য ও সাশ্রয়ী দামের টেস্টিং কিটের জরুরি প্রয়োজন। আমাদের টেস্টিং কিটটি ব্যবহারকারীবান্ধব এবং প্রস্তুতির জন্য কেবল প্রযুক্তিগত দক্ষতা প্রয়োজন। এই কিট দ্রুত বাজারে নিয়ে আসতে আমাদের টিম ২৪ ঘণ্টা কাজ করছে।’

 

ঢাকা/ফিরোজ