ঢাকা, সোমবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

অনলাইনে বিনামূল্যে মানসিক স্বাস্থ্যসেবা দেবে মনের বন্ধু

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০৮ ১০:১৭:৩৬ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০৮ ১০:১৭:৩৬ পিএম

করোনাভাইরাস নিয়ে সাধারণ মানুষের নানা বিষয়ে আতঙ্ক আছে। সঙ্গে আছে দুশ্চিন্তা ও হতাশা।

এক মার্কিন জরিপে জানা যায়, যুক্তরাষ্ট্রের ৩৫ ভাগের মতো মানুষ করোনাভাইরাস সংকটে মানসিকভাবে আরো দুর্বল ও হতাশ হয়ে পড়ছে। কাইজার ফ্যামিলি ফাউন্ডেশন পরিচালিত এই জরিপ জানাচ্ছে, ৫৩ শতাংশ মার্কিনি কর্ম হারানোর ঝুকিতে দুশ্চিন্তাগ্রস্ত।

অন্যদিকে যুক্তরাজ্যভিত্তিক চ্যারিটি সংস্থা ইয়াংমাইন্ডস জানাচ্ছে, যুক্তরাজ্যের ৮৩ ভাগ তরুণ মহামারির কারণে মানসিকভাবে দুর্বল হয়ে পড়েছে। যাদের মধ্যে ৩২ শতাংশের অবস্থা খুবই নাজুক।

বাংলাদেশেও অনেক মানুষ বর্তমান পরিস্থিতিতে বেশ হতাশ ও আতঙ্কিত। ঘরবন্দী হয়ে থাকার দরুন মানসিকভাবে দুর্বল হয়ে পড়ছেন সাধারণ নাগরিকেরা। মানুষজনের মনোবল দৃঢ় রাখতে অনলাইন মানসিক স্বাস্থ্যসেবা প্রদান করছে মনের বন্ধু। অনলাইন ও মোবাইল ফোনে মানসিক স্বাস্থ্যসেবা প্রদান করছে মনের বন্ধুর কাউন্সেলররা।

মনের বন্ধুর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা তৌহিদা শিরোপা জানান, ‘করোনাভাইরাস মহামারির কারণে সবাই এখন নানা রকমের মানসিক চাপের মধ্যে আছে। জনজীবনে নানা বিষয়ে যেমন আতঙ্ক আছে, তেমনি মানসিক স্বাস্থ্য নিয়েও সমস্যায় পড়ছেন অনেকেই। সেই সংকট কাটানোর চেষ্টা করতেই অনলাইনে আমরা মানসিক স্বাস্থ্যসেবা প্রদান করছি। ০১৭৭৬-৬৩২৩৪৪ নম্বরে ফোন করে মানসিক স্বাস্থ্যসেবা পাওয়া যাবে।’ এছাড়াও অনলাইনে www.facebook.com/AskMonerBondhu পেজ থেকে মনোবিদদের পরামর্শ নেয়া যাবে।

মনের বন্ধুর কাউন্সেলর কাজী রুমানা হক জানান, ‘এখন সবার মনের অবস্থায় আমরা জানি। দুশ্চিন্তাগ্রস্ত আর অবসাদে ভুগছেন অনেকেই। যেহেতু বাড়ির বাইরে আসা যাবে না ও সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হবে, তাই অনলাইনের মাধ্যমেই প্রাথমিক মানসিক স্বাস্থ্যসেবা গ্রহণ করা যেতে পারে।’

মনের বন্ধু ইউএনডিপির সহযোগিতায় করোনাভাইরাসের ঝুঁকি শুরু হওয়ার সময় থেকেই অনলাইনের মাধ্যমে বিনামূল্যে টেলিকাউন্সেলিং সেবা প্রদান করছে।


ঢাকা/ফিরোজ