ঢাকা, সোমবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

লকডাউনে বেশি গেম খেললে মাইকেলের মতো অবস্থা!

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০৮ ১০:২৫:১২ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০৮ ১০:২৫:১২ পিএম

করোনাভাইরাস আতঙ্কে দেশের অধিকাংশ মানুষের দিন কাটছে ঘরে বসে। ঘরবন্দী জীবনযাপনে বিরক্ত অনেকেই সময় কাটানোর আশায় গেমিংয়ের দিকে ঝুঁকছেন।

নতুন একটি গবেষণায় মানবদেহে গেমিংয়ের প্রভাবের দিকে দৃষ্টি দেওয়া হয়েছে। আর এই গবেষণার ভয়াবহ তথ্য আপনাকে লকডাউনের এ সময়ে অতিরিক্ত গেম খেলা থেকে কিছুটা বিরত রাখতে পারে।

অনলাইন ক্যাসিনো ডটসিএ’র গবেষকরা ভবিষ্যদ্বাণী করেছেন যে, ভিডিও গেমে আসক্তরা যদি তাদের অভ্যাস পরিবর্তন না করেন, তাহলে মাত্র ২০ বছরের মধ্যে চেহারা বিদঘুটে হতে পারে। গবেষক দলটি ‘মাইকেল’ নামে একটি মডেল তৈরি করেছেন, যাকে খুব ভালো দেখাচ্ছে না।

অতিরিক্ত গেমিংয়ের শারীরিক প্রভাবগুলো নিয়ে বিভিন্ন গবেষণার ফলাফলের ওপর ভিত্তি করে গবেষক দলটি ‘মাইকেল’ মডেল তৈরি করেছেন। এই পুতুল মডেলটির মাধ্যমে দেখানো হয়েছে, অতিরিক্ত গেম খেললে ভবিষ্যতে আপনাকে কেমন দেখাবে।

প্রতীকী মাইকেলকে দেখা গেছে- বেশিরভাগ সময় বসে থাকার ফলে ঘাড়ের শিরা পুরু হয়ে বেঁকে যাওয়া অবস্থায়, সেই সঙ্গে মেদবহুল পেটও রয়েছে। সারাক্ষণ স্ক্রিনের দিকে তাকিয়ে থাকার ফলে মাইকেলের চোখ লাল হয়ে গেছে ও চোখের নিচের কালিও পড়েছে। নিয়মিত হেডসেট পরে থাকার কারণে মাথার খুলিও কিছুটা চেপে গেছে। ক্ষতিকর প্রভাব পড়েছে হাতেও। আঙুলগুলো অসার হয়ে গেছে। এছাড়াও আরো নানারকম শারীরিক সমস্যায় বিদঘুটে দেখাচ্ছে মাইকেলকে। গেমিংয়ের নেতিবাচক এই প্রভাবগুলো শরীরে ধীরে ধীরে পড়ে থাকে।

মাইকেলের মতো অবস্থা এড়াতে গবেষকদের পরামর্শ হচ্ছে: টানা গেম না খেলে কিছুটা সময় বিরতি নিতে হবে, নিয়মিত শরীর চর্চা করতে হবে, অন্ধকারে গেম না খেলে ঘরের আলো জ্বালিয়ে রাখতে হবে, স্বাস্থ্যকর খাবার খেতে হবে, সঠিক নিয়মে চেয়ারে বসতে হবে এবং পযাপ্ত পানি পান করতে হবে।

পড়ুন: অফিস কর্মীদের অবস্থা এমার মতো হতে পারে!


ঢাকা/ফিরোজ