ঢাকা, সোমবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

করোনা আক্রান্ত কোষ ধ্বংসে ক্যানসারের মতো চিকিৎসা

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০৯ ৬:৫২:৩৩ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০৯ ৬:৫২:৩৩ পিএম

নতুন করোনাভাইরাস বিশ্বজুড়ে লাখ লাখ মানুষকে আক্রান্ত করেছে এবং আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। ফলে সার্স-কোভ-২ ভাইরাসটির চিকিৎসা উদ্ভাবনে বিজ্ঞানীরা মরিয়া চেষ্টা চালাচ্ছেন। বিদ্যমান ম্যালেরিয়ার ওষুধ থেকে শুরু করে নতুন ভ্যাকসিন তৈরি- বিশ্বের সেরা সব বিজ্ঞানীরা নানা ধরনের বিকল্পের দিকে নজর দিচ্ছেন।

আর এবার এক বিজ্ঞানী দাবি, করোনা সংক্রমিত কোষগুলো ধ্বংস করার জন্য ক্যানসার ট্রিটমেন্ট টাইপের কোনো চিকিৎসা দরকার হতে পারে। ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির ফার্মাকোলজিস্ট ডা. কেভান শওকত এমন গবেষণার উদাহরণ টানেন, যেখানে ভাইরাসের পরিবর্তে কোষের হোস্টকে (বাহককে) টার্গেট করে- এমন ওষুধ উদ্ভাবনে গুরুত্ব দেয়া হয়েছে।

যেহেতু ভাইরাসগুলো প্রতিলিপি তৈরি করতে হোস্ট কোষগুলো ব্যবহার করে, তাই ডা. শওকত পরামর্শ দিয়েছেন যে, এই হোস্ট কোষগুলো শনাক্ত করে ধ্বংস করা হলে তা ভাইরাস মোকাবেলায় আরো কার্যকর কৌশল হতে পারে।

দ্য আটলান্টিককে ডা. শওকত বলেন, ‘আমি মনে করি এটি অনেকটা ক্যানসারের থেরাপির মতো। তবে এই কৌশলটি সহজ ব্যাপার নয়।’

ডা্. শওকতের মতে, ‘সুস্থ কোষ এবং ভাইরাস আক্রান্ত কোষের মধ্যে পার্থক্য করতে পারে এমন ওষুধ তৈরির বিষয়টি অনেক জটিলতা। তবে নতুন করোনার ক্ষেত্রে রোগ চক্রের বিভিন্ন ধাপ থাকায় চিকিত্সার জন্য কৌশলটি দীর্ঘ লক্ষ্য হতে পারে।’

 

ঢাকা/ফিরোজ