ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

তাপমাত্রা বাড়লেও দূর হবে না করোনা

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪২, ৯ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তাপমাত্রা বাড়লেও দূর হবে না করোনা

দেশে তাপমাত্রার পারদ ধীরে ধীরে বাড়ছে। ফলে করোনা আতঙ্কে ঘরবন্দী থাকা অনেকেই আশাবাদী যে, উষ্ণ আবহাওয়া করোনাভাইরাস প্রাদুর্ভাবের অবসান ঘটাবে।

কিন্তু তাপমাত্রা বাড়লে করোনার প্রকোপ কমবে- এমন তত্ত্ব উড়িয়ে দিয়েছেন বিশেষজ্ঞরা এবং সতর্ক করেছেন, করোনা ভাইরাস ‘উষ্ণ আবহাওয়ায় দূর হবে না’।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেসের গবেষকরা হোয়াইট হাউসে পাঠানো একটি চিঠিতে তাদের ব্যাখ্যায় বলেছেন, উষ্ণ আবহাওয়ায় ভাইরাস ছড়িয়ে পড়া বন্ধ হবে কিনা সে বিষয়ে মিশ্র তথ্য রয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে: ‘এমন কিছু প্রমাণ রয়েছে যে, গরম ও আর্দ্রতাপূর্ণ পরিবেশে ভাইরাসটির সংক্রমণ কমে যায়। তবে, বিশ্বজুড়ে মানুষের রোগ-প্রতিরোধ ক্ষমতার যে ঘাটতি রয়েছে তাতে ভাইরাসের সংক্রমণ ক্ষমতা কমলেও রোগের বিস্তার উল্লেখযোগ্য হারে কমবে না।’

চিঠিতে গবেষকরা চীনে করোনা প্রাদুর্ভাবের একটি সমীক্ষা তুলে ধরেছেন, যা দেখায় যে- উষ্ণ ও আর্দ্র পরিস্থিতিতেও ভাইরাসটি ‘তীব্রভাবে’ ছড়িয়ে পড়ে।

এর প্রেক্ষিতে ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেসের গবেষকরা জনসাধারণকে এই মহামারিটির অবসান ঘটাতে উষ্ণ আবহাওয়ার উপর নির্ভর না হওয়ার আহ্বান জানিয়েছেন।

ভ্যান্ডারবিল্ট ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের একজন বিশেষজ্ঞ ডা. উইলিয়াম শ্যাফনার বলেন, ‘যদিও আমরা আশা করতে পারি যে, উষ্ণ আবহাওয়া সংক্রমণ হ্রাসে কিছুটা ভূমিকা রাখবে কিন্তু আমরা কেবল এটির উপর নির্ভর করতে পারি না। আমাদের সামাজিক দূরত্ব এবং সংক্রমণ হ্রাস করার অন্যান্য পদক্ষেপগুলো অব্যাহত রাখতে হবে।’

ট্রাম্পের এমন আশ্বাসের পরপরই চিঠি পাঠিয়ে গবেষকরা এ ব্যাপারে সতর্ক করেছেন।


ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়