ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

করোনা: সামাজিক দূরত্ব ২০২২ সাল পর্যন্ত হতে পারে

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০০, ১৫ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনা: সামাজিক দূরত্ব ২০২২ সাল পর্যন্ত হতে পারে

করোনাভাইরাস ছড়িয়ে পড়া বন্ধ করতে ২০২২ সাল পর্যন্ত সামাজিক দূরত্বের প্রয়োজন হতে পারে, একটি নতুন গবেষণায় সতর্ক করা হয়েছে।

গবেষণার তথ্যানুসারে, এককালীন সামাজিক দূরত্বের পদক্ষেপ করোনা আক্রান্তের সংখ্যা হাসপাতালগুলোর সামর্থ্যের মধ্যে রাখতে পারে, কিন্তু এই পদক্ষেপ প্রত্যাহার করা হলে সংক্রমণটি আবার দেখা দিতে পারে। আর তা হাসপাতালে রোগীর পরিমাণ এতো পরিমাণ বাড়াবে যে, ২০২২ সালের মাঝামাঝি পর্যন্ত সামাজিক দূরত্ব বজায় রাখার দরকার হতে পারে।

গবেষকরা বলছেন, সংক্রমণ হ্রাস পাচ্ছে কিনা বা কি হারে হ্রাস পাচ্ছে অর্থাৎ জনসংখ্যার প্রতিরোধ ক্ষমতা বাড়ার মাত্রা নির্ধারণের জন্য জরুরি ভিত্তিতে ভৌগলিক সেরোলজিক্যাল স্ট্যাডি করা প্রয়োজন।
বিশেষজ্ঞরা মনে করছেন, কোভিড-১৯ তার আগের ভাইরাস সার্স-কোভ-১ কে অনুসরণ করে সংক্ষিপ্ত মহামারির মধ্যে সীমাবদ্ধ থাকবে না। বরং ইনফ্লুয়েঞ্জার মতো মৌসুম ভিত্তিক হয়ে পড়তে পারে। হার্ভার্ড ইউনিভার্সিটির টিএইচ চ্যান স্কুল অব পাবলিক হেলথের এ গবেষণায় এটাও ধারণা করা হয়েছে যে, কোভিড-১৯ এর পুনরুত্থান ২০২৫ সাল পর্যন্ত হতে পারে।

গবেষক দলটির প্রধান স্টিফেন কিসলার বলেন, ‘এই ভাইরাসের ওষুধ এবং প্রতিষেধক সহজলভ্য হলে সামাজিক দূরত্বের কড়াকড়ি শিথিল হতে পারে। অন্যথায় সামাজিক দূরত্ব ২০২২ সাল পর্যন্ত গড়াতে পারে।’

 

ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়