ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ঘরবন্দি জীবনে শারীরিক ও মানসিক যত্নে স্যামসাং হেল্‌থ

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৫, ২৯ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঘরবন্দি জীবনে শারীরিক ও মানসিক যত্নে স্যামসাং হেল্‌থ

কোভিড-১৯ এর কারণে আমরা অনেকেই বাসায় বসে অফিসের কাজ করছি। ইতিমধ্যেই, আমরা সম্পূর্ণ নতুন এ ধারণাটির সাথে নিজেদের বেশ মানিয়েও নিতে পেরেছি। তবে, এ সময় আমরা যেন শরীরের যত্নের বিষয়টি ভুলে না যাই।

যদিও, দেশে চলমান লকডাউনের কারণে আমরা অনেকেই নিকটবর্তী জিম বা ব্যায়ামাগারে যেতে কিংবা আমাদের অতি প্রিয় পথ দিয়ে হাঁটতে কিংবা দৌঁড়াতে পারছি না। সেক্ষেত্রে, ঘরে থেকেই শরীর ফিট রাখার জন্য রয়েছে বিভিন্ন উপায়।  

স্যামসাং গ্যালাক্সি ডিভাইস ব্যবহারকারীদের বাসার ভেতর ফুরফুরে ও সুস্থ রাখার জন্য স্যামসাং হেল্‌থ অ্যাপ্লিকেশনে রয়েছে বিভিন্ন প্রোগ্রাম ও ট্র্যাকার। প্রথমেই, আপনার শরীরচর্চা বিষয়ক লক্ষ্যগুলো ঠিক করুন; পরবর্তীতে, অ্যাপটি আপনার চাহিদানুযায়ী বিস্তৃত পরিসরের ফিটনেস প্রোগ্রামের পরামর্শ দিবে। এর মধ্যে রয়েছে- স্ট্রেচিং, টোনিং ও এনডুরেন্স বিল্ডিং। ডায়েট ও এক্সারসাইজ ট্র্যাকার থেকে মেডিটেশনের নির্দেশিকাসহ অ্যাপটি সুস্বাস্থ্য বজায় রাখার জন্য উপকারী কিছু উপায় বাতলে দেবে।

ট্র্যাক রাখুন ডায়েটের: ভারসাম্যপূর্ণ ডায়েট নিশ্চিত করার লক্ষ্যে আপনার খাবার সংক্রান্ত বিষয়াদির ট্র্যাক রাখুন। আপনি প্রতিদিন কতোটুকু পানি বা কফি পান করেছেন তাও পর্যবেক্ষণ করবে স্যামসাং হেল্‌থ। এই তথ্য পেতে হলে, আপনাকে ‘ওয়াটার ইনটেক’ আইকনের নিচে থাকা মাইনাস ও প্লাস চিহ্ন নির্বাচন করতে হবে। সারাদিনে আপনার পানি পানের পরিমাণ কতো মিলিলিটার বেড়েছে কিংবা কমেছে তার হিসাবও রাখা যাবে অ্যাপটির মাধ্যমে। এছাড়াও, আপনি পুরো সপ্তাহে কতো গ্লাস পানি পান করেছেন তার তুলণনামূলক বিশ্লেষণ দেখতে পাবেন এই অ্যাপ দিয়ে।

বিশ্রামের জন্য সময় নির্দিষ্ট করুন: ব্যস্ত দিনের শেষে নিজের মন ও শরীরকে বিশ্রাম দেয়া খুবই জরুরি। এজন্য আপনাকে স্যামসাং হেল্‌থের হোম স্ক্রিনের নিচে ডানদিকে ‘ডিসকভার’ অপশনে ক্লিক করে ‘মাইন্ডফুলনেস’ নির্বাচন করতে হবে। আপনার হৃৎকম্পের হার ও অন্যান্য ফ্যাক্টরগুলো পরিমাপের মাধ্যমে স্ট্রেস ট্র্যাকার ফিচারটি আপনাকে জানাবে কখন আপনার বিশ্রাম নেয়ার প্রয়োজন।
ঘুমাতে যাওয়ার সময় ঠিক করুন: প্রতিদিন রাতে নির্দিষ্ট সময়ে ঘুমানোর অভ্যাস আপনার সুস্বাস্থ্যে জন্য খুবই গুরুত্বপূর্ণ। উত্তম ঘুমের জন্য আপনার ঘুমের ধরনগুলো পর্যবেক্ষণ করুন ও রাত্রিকালীন অভ্যাসের ট্র্যাক রাখুন। অ্যাপটিতে স্ক্রল করে নিচে গিয়ে ‘স্লিপ’ আইকন নির্বাচন করুন এবং আপনার রাতের বেলা ঘুমের সময় ও সকালের ঘুম থেকে ওঠার সময় ঠিক করুন।

শরীরচর্চা বিষয়ক নতুন বিষয় রপ্ত করুন: গ্যালাক্সি ওয়াচ সিরিজের স্যামসাং হেল্‌থ অ্যাপের মাধ্যমে আপনি বাসার ভেতরে খুব দ্রুত শরীরচর্চা বিষয়ক নতুন বিষয় রপ্ত করতে পারেন। হোম স্ক্রিনে স্যামসাং হেল্‌থ আইকনে ট্যাপ করুন। স্ক্রিনের নিচে ‘এক্সারসাইজ’ নির্বাচন করুন। বিভিন্ন এক্সারসাইজ ট্র্যাকারে প্রবেশ করতে ‘ওয়ার্কআউট’ ট্যাপ করুন। এক্সারসাইজ নির্বাচন করে ট্র্যাকিং শুরু করুন। 

স্যামসাং হেল্‌থের ডিসকভার সেকশনে গিয়ে আপনি নতুন শরীরচর্চার ধারণা এবং প্রয়োজনীয় প্রোগ্রাম খুঁজে নিতে পারেন। অ্যাপটির স্ক্রিনের নিচে ডান কোণায় থাকা ‘ডিসকভার’ অপশনে ট্যাপ করুন এবং প্রোগ্রাম নির্বাচন করুন। তারপর, প্রোগ্রামগুলো ব্রাউজ করুন এবং পছন্দ অনুযায়ী প্রোগ্রাম ফলো করুন।

 

ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়