ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

করোনা নিষ্ক্রিয় করতে পারে লামার অ্যান্টিবডি: গবেষণা

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৬, ৭ মে ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনা নিষ্ক্রিয় করতে পারে লামার অ্যান্টিবডি: গবেষণা

করোনাভাইরাস প্রতিরোধে লামা (উটের মতো একটি প্রাণী) সহায়তা করতে পারে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। এ প্রাণীর রক্তে এমন ধরনের অ্যান্টিবডি মিলেছে যা করোনা নিষ্ক্রিয় করতে পারে।

গত মঙ্গলবার সেল জার্নালে প্রকাশিত আন্তর্জাতিক বিজ্ঞানীদের একটি দলের গবেষণা রিপোর্টে বলা হয়েছে, লামার রক্তে পাওয়া অ্যান্টিবডিগুলো কোভিড-১৯ সংক্রমণ বন্ধ করতে পারে।

এ গবেষণার সহ-লেখক টেক্সাস ইউনিভার্সিটির জেসন ম্যাকলেলান এক বিবৃতিতে বলেছেন, ‘এটি সার্স-কোভ-২ ভাইরাসকে নিষ্ক্রিয় করায় পরিচিত প্রথম অ্যান্টিবডিগুলোর একটি।’

বিজ্ঞানী দলটি তাদের চার বছর আগের এক গবেষণার ওপর ভিত্তি করে নতুন এই গবেষণাটি সম্পন্ন করেছেন। ২০১৬ সালের ওই প্রকল্পে ‘উইন্টার’ নামের ৯ মাস বয়সি একটি শিশু লামার শরীরে তৈরি করা অ্যান্টিবডিগুলো ছয় সপ্তাহের মধ্যে সার্স-কোভ-১ এবং মার্স-কোভ- উভয় ভাইরাসকেই নিষ্ক্রিয় করতে সক্ষম হয়।

নতুন গবেষণায় দেখা গেছে, বর্তমানে ৪ বছর বয়সি উইন্টারের ওই অ্যান্টিবডিগুলো কোভিড-১৯ রোগের সার্স-কোভ-২ করোনাভাইরাসকেও নিষ্ক্রিয় করতে পারে।

অ্যান্টিবডি গবেষণায় লামার ব্যবহার এটিই প্রথম নয়। এই প্রাণী থেকে তৈরি করা অ্যান্টিবডিগুলো এর আগে এইচআইভি এবং ইনফ্লুয়েঞ্জা সম্পর্কিত গবেষণায় ব্যবহার করা হয়েছে, যা আশাব্যঞ্জক থেরাপি আবিষ্কার করতে বিজ্ঞানীদের সহায়তা করেছে।

গবেষকদের মতে, লামার দেহের অ্যান্টিবডিগুলো ছোট আকৃতির হওয়ায়, সহজেই ভাইরাসের বিভিন্ন অংশের সঙ্গে সংযোগ স্থাপন করতে পারে। ভাইরাসের স্পাইক প্রোটিনের সঙ্গে যুক্ত হয়ে শরীরের কোষে প্রবেশ আটকাতে পারে, যা ভাইরাসকে কার্যকরভাবে নিস্ক্রিয় করে দেয়।

তবে এ অ্যান্টিবডি মানবদেহে করোনার বিরুদ্ধে কার্যকরী কিনা, তা বোঝার জন্য আরো ব্যাপক গবেষণা ও ক্লিনিক্যাল পরীক্ষার প্রয়োজন বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।


ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়