ঢাকা, মঙ্গলবার, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০২ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

গার্গল করোনার উপসর্গ কমায় ও দ্রুত সুস্থতা দেয়

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-২০ ৯:০৮:২৩ পিএম     ||     আপডেট: ২০২০-০৫-২০ ৯:০৮:২৩ পিএম

তীব্র জ্বর থেকে শুরু করে গন্ধ বা স্বাদের অনুভূতি হারানো- নতুন করোনাভাইরাস এ ধরনের বেশকিছু অপ্রীতিকর উপসর্গের কারণ হিসেবে পরিচিত।

তবে এবার নতুন একটি গবেষণায় বলা হয়েছে, তুলনামূলকভাবে সহজ একটি উপায় করোনার উপসর্গগুলো হ্রাস করার পাশাপাশি রোগের সময়কালও হ্রাস করতে পারে।

এডিনবার্গ ইউনিভার্সিটির গবেষকরা তাদের গবেষণায় দেখতে পেয়েছেন, লবণ পানি দিয়ে গার্গল কোভিড-১৯ রোগের উপসর্গ এবং সময়কাল হ্রাস করতে সহায়তা করে। গবেষণায় নাক এবং গলার ইনফেকশনের ৬৬ জন রোগী অংশগ্রহণ করেছিল, তাদের নিয়মিত চিকিৎসা দেওয়া হয়েছিল বা লবণ পানি দিয়ে গার্গল করতে বলা হয়েছিল।

১২ দিন পর গবেষকরা রোগীদের নাকের সোয়াব পরীক্ষা করেছিলেন এবং আবিষ্কার করেছেন যে, যারা লবণ পানি দিয়ে গার্গল করেছিল তাদের লক্ষণগুলো হ্রাস পেয়েছে। এছাড়া তাদের সংক্রমণের হার গড়ে আড়াই দিন কম ছিল।

জার্নাল অব গ্লোবাল হেলথ-এ প্রকাশিত এই গবেষণাপত্রে ডা. সন্দীপ রামালিংগমের নেতৃত্বে গবেষকরা লিখেছেন: ‘গলায় অর্থাৎ আপার রেসপিরেটরি ট্র্যােক্টের ক্ষেত্রে হাইপারটোনিক স্যালাইন দ্রবণ ও গার্গলিং করোনাভাইরাস জনিত অসুস্থতার উপসর্ ও সময়কাল হ্রাস করায় কার্যকর বলে মনে হয়েছে।’

যদিও এটি আশাব্যঞ্জক একটি খবর, তবে গবেষকরা হাইলাইট করেছেন যে, সঠিক ফলাফল বোঝার জন্য আরো গবেষণা করা দরকার। সার্স-কোভ-২ ভাইরাসের কারণে সৃষ্ট কোভিড-১৯ রোগ প্রতিরোধে হাইপারটোনিক স্যালাইন দ্রবণ ও গার্গলের উপকারিতা নির্ণয়ে জরুরি ভিত্তিতে ট্র্যায়াল শুরু করার আহবান জানিয়েছেন গবেষকরা।

 

ঢাকা/ফিরোজ