ঢাকা, মঙ্গলবার, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০২ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

কোভিড-১৯ ঠেকাতে পরিবর্তন আসছে প্লেনের আসন ব্যবস্থায়?

মো. রায়হান কবির : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-২১ ১:০৮:৪০ পিএম     ||     আপডেট: ২০২০-০৫-২১ ১:০৮:৪০ পিএম

করোনাভাইরাস দ্বারা আক্রান্ত সারা বিশ্ব। এখনো এর কোনো কার্যকর প্রতিষেধক আবিষ্কার হয়নি।

তাছাড়া বেশিরভাগ বিশেষজ্ঞের মত, এই ভাইরাস নিয়ন্ত্রণে এলেও সাবধানে চলতে হবে অন্তত দুটি বছর। কেউ কেউ বলছেন, ভাইরাসের সাথে বসবাসের মানসিকতা নিয়েই চলতে হবে আগামীর দিনগুলোতে।

এমতাবস্থায় পুরো বিশ্ব তার জীবনধারায় আনতে পারে পরিবর্তন। হয়তো এখন থেকে আর আগের মতো একজন আরেকজনের সাথে খুব বেশি মিশতে চাইবেনা। এড়িয়ে চলতে চাইবে ছোঁয়া, মুখোমুখি কথাবার্তা কিংবা যোগাযোগ হয়তো কমে যাবে। যার লক্ষণ এখনই দেখা যাচ্ছে।

প্লেনের সিট উৎপাদন করে এমন এক প্রতিষ্ঠান সম্প্রতি একটি সিট ডিজাইন করেছে, যার নাম দেয়া হয়েছে ‘জেনাস’। ইটালির রুপকথার তোরন দেবতা জেনাসের দুইদিকে দুটি মাথা ছিল, যার কারণে তিনি দুইদিকেই সমানভাবে তাকাতে পারতেন। সেই ধারণা থেকেই উৎসাহ নিয়ে কিনা কে জানে, এভিও ইন্টেরিয়রস নামের এই প্রতিষ্ঠান সম্প্রতি প্লেনের সিট ডিজাইন উন্মুক্ত করেছে যার নাম দেয়া হয়েছে জেনাস।

এই সিট প্ল্যানে এক রো’র তিন সিটের মাঝেরটা থাকবে বিপরীতমুখী। এর ফলে পাশাপাশি তিনজন যাত্রী বসলেও তারা কার্যত আলাদাই থাকবেন। তাছাড়া গ্লাসসেফ নামের একটি স্বচ্ছ শিল্ড থাকবে যেটা যাত্রীদের আরো বেশি সুরক্ষা দিবে। এটা থাকার ফলে মূলত তিনটি সিটই আলাদা আলাদা জোনে পরিণত হবে।

আর তিন সিটের যে প্ল্যান প্লেনের জন্য দেয়া হয়েছে, হয়তো সামনে আমরা হাসপাতাল বা ক্লিনিকের ওয়েটিং রুমেও এমন প্ল্যান দেখতে পারি। অথবা অফিসের সিট প্ল্যানেও আসতে পারে পরিবর্তন। করোনাভাইরাস পুরো জীবনব্যবস্থায় পরিবর্তন আনতে যাচ্ছে এটা নিশ্চিত।

 

ঢাকা/ফিরোজ