ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

দুই নভোচারীকে পৃথিবী প্রদক্ষিণ করাতে প্রস্তুত স্পেসএক্স

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৬, ২৬ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
দুই নভোচারীকে পৃথিবী প্রদক্ষিণ করাতে প্রস্তুত স্পেসএক্স

দুই দশকের পরীক্ষা-নিরীক্ষা প্রায় শেষ। এগিয়ে এসেছে যাত্রার সময়কাল।  লাস্ট মিনিট প্রস্তুতি এখন তুঙ্গে।

আগামী ২৭ মে বিকেল ৪টা ৩৩ মিনিটে মাটি ছাড়বে ফ্যালকন-৯ রকেট।  স্পেস এক্স ড্রাগন ক্যাপসুলের যাত্রী থাকবে দুজন মহাকাশচারী।  তারা হলেন—বব বেনকেন ও ডগ হারলে।  গন্থব্যস্থল কক্ষপথ।

স্পেসএক্স এর বরাত দিয়ে বার্তা সংস্থা ইন্ডিয়ান এক্সপ্রেস সোমবার (২৫ মে) জানিয়েছে, করোনাভাইরাসের কারণে স্বাস্থ্য ও অর্থনৈতিক পরিস্থিতি প্রভাবিত হয়েছে।  মূলত বলা চলে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে।  ঘরবন্দি থাকাকালীনই মানুষকে অনলাইনে দেখতে হবে স্পেসএক্সের উৎক্ষেপণ।  আগামী ২৭ মে উৎক্ষেপণ সম্ভব না হলে ৩০ মে দুপুর ৩.২২ মিনিটে উৎক্ষেপণ করা হবে।

মহাকাশ বিশ্লেষক লুইজি পেলুসো বলেন, বাণিজ্যিক মহাকাশযানে দুজন ব্যক্তি মহাকাশে গেছে এমন ঘটনা হয়নি।  এটি প্রথমবার। ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হবে পৃথিবী।  সম্পূর্ণ ভিন্ন মাত্রার তীব্রতার মধ্যে দিয়ে অতিক্রম করতে হবে দুই নভোচারী।  তাদের কেবল নিরাপদে সেখানে পৌঁছে দেওয়ার বিষয় নয়, তাদের ফিরিয়ে আনার বিষয় নিয়ে অতিরিক্ত পরীক্ষা-নিরীক্ষা ও পর্যবেক্ষণ করতে হয়েছে।

মানুষ অন্য গ্রহে বসবাস করবে। এই চূড়ান্ত লক্ষ্য নিয়ে ২০০২ সালে উঠে পড়ে লেগেছিল স্পেস এক্সপ্লোরেশন টেকনোলজিস কর্পস।  স্পেসএক্সের ড্রাগন ক্যাপসুলের কেবল ইতিমধ্যে স্পেস স্টেশনে নিয়মিত যাতায়াত করে।

ইতিহাসের পাতায় খোদাই করা আছে ১৯৬১ সালের কক্ষপথে ইউরি গ্যাগরিনের ভ্রমণ কথা। ১৯৬৯ সালে নীল আর্মস্ট্রংগের ‘প্রথম ছোট্ট পদক্ষেপে’র বিবরণ। স্পেসএক্সের আগামী উৎক্ষেপণ  সেই স্তরে না পৌঁছাতে পারলেও এটা প্রথম প্রদক্ষিণ হবে। যা ব্যক্তিগত মহাকাশ যান নিয়ে মহাকাশচারী কক্ষপথে যাত্রা করবে।


/সাইফ/

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়