ঢাকা, সোমবার, ২২ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

ক্যানসার ও করোনা বিপজ্জনক সংমিশ্রণ: গবেষণা  

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-২৯ ৭:৩৩:৪৮ পিএম     ||     আপডেট: ২০২০-০৫-২৯ ৮:৫৪:২০ পিএম

নতুন গবেষণায় দেখা গেছে, বর্তমান এবং প্রাক্তন ক্যানসার রোগীদের জন্য করোনাভাইরাসটি কতটা বিপজ্জনক। দুটি গবেষণায় দেখা গেছে, ক্যানসারহীন রোগীদের তুলনায় ক্যানসারে আক্রান্ত কোভিড-১৯ রোগীদের এক মাসের মধ্যেই মারা যাওয়ার সম্ভাবনা অনেক বেশি।

মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, স্পেন এবং কানাডায় উভয় রোগে আক্রান্ত ব্যক্তিদের নিয়ে এই গবেষণা দুটি এখন পর্যন্ত সবচেয়ে বড় গবেষণা। যুক্তরাষ্ট্রের ভ্যান্ডারবিল্ট বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, কোভিড-১৯ রোগসহ বর্তমান এবং প্রাক্তন ৯৩০ জন ক্যানসার রোগীদের হাসপাতালে ভর্তি করা হয়েছিল এবং ১৩ শতাংশ মৃত্যুবরণ করেছেন। যা সাধারণ রোগে মৃত্যুর ঘটনার চেয়ে অনেক বেশি। গবেষণার ফলাফল ল্যানসেট জার্নালে প্রকাশ করা হয়েছে।

একই জার্নালে প্রকাশিত ইংল্যান্ডের গবেষকদের আরেকটি গবেষণায়, উভয় রোগের ৮০০ জন রোগীর মধ্যে মৃত্যুর আরো উচ্চহার পাওয়া গেছে- ২৮ শতাংশ। বয়স এবং উচ্চ রক্তচাপের মতো অন্যান্য স্বাস্থ্য সমস্যাগুলো মৃত্যুহার বাড়িয়েছে।

ভ্যান্ডারবিল্ট বিশ্ববিদ্যালয়ের গবেষণায় গুরুতর শারীরিক জটিলতার প্রভাবের পাশাপাশি ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিলোক্লোইন প্লাস ও অ্যাজিথ্রোমাইসিন অ্যান্টিবায়োটিক ওষুধ সেবনকারী রোগীদের মৃত্যুর ঝুঁকিও বেশি দেখা গেছে। ৯২৮ জনের মধ্যে ৮৯ জন হাইড্রোক্সিলোক্লোইন প্লাস এবং ১৮১ জন উভয় ওষুধ সেবন করেছিলেন। উভয় ওষুধ সেবনকারী রোগীদের মৃত্যুর হার ছিল ২৫ শতাংশ, যা পুরো গ্রুপের ১৩ শতাংশ মৃত্যুহারের তুলনায় দ্বিগুণ।

এসব ওষুধের প্রভাব মৃত্যুঝুঁকির কারণ কিনা সে ব্যাপারে নিশ্চিত নন গবেষকরা। এছাড়া এ ধরনের গবেষণা কোনো যোগসূত্র প্রমাণ করতে পারে না বলেও উল্লেখ করা হয়েছে। পরবর্তী বিশ্লেষণে এ প্রবণতাগুলো একই থাকে কিনা তা দেখা হবে বলে গবেষকরা জানিয়েছেন।

 

ঢাকা/ফিরোজ