ঢাকা, সোমবার, ২২ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

এসএমএসের মাধ্যমে এসএসসির ফল প্রকাশে হুয়াওয়ের প্রযুক্তি

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-৩০ ১০:৫০:১৩ পিএম     ||     আপডেট: ২০২০-০৫-৩০ ১০:৫৪:০৯ পিএম

দেশের সকল শিক্ষা বোর্ডের এসএসসি ও সমমানের পরীক্ষার প্রকাশিত ফল সহজে এসএমএসের মাধ্যমে জানাতে টেলিটককে হুয়াওয়ে তাদের অত্যাধুনিক এসএমএস প্রযুক্তি সমাধান দিচ্ছে।

এই সুবিধাজনক ডিজিটাল সমাধানের মাধ্যমে ফল প্রকাশিত হওয়ার সাথে সাথেই শিক্ষার্থী ও অভিভাবকরা ঘরে বসেই পরীক্ষার ফলাফল জানতে পারবে। জনসমাগম এড়িয়ে পরীক্ষার ফল পেতে এ ডিজিটাল সমাধানটি হবে বেশ কার্যকরী, যা কমিউনিটি পর্যায়ে করোনাভাইরাসের বিস্তার রোধে সাহায্য করবে।

শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের তথ্য অনুযায়ী, মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল আগামীকাল ৩১ মে প্রকাশিত হবে। এক্ষেত্রে, ৩০ মে’র মধ্যে শিক্ষার্থীদের প্রাক-নিবন্ধন বা প্রি-রেজিস্ট্রেশন করতে হবে। বোর্ড কর্তৃক ফলাফল প্রকাশিত হওয়ার সাথে সাথেই নিবন্ধনকৃত সকল মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে ফল পৌঁছে যাবে। এছাড়াও, শিক্ষার্থীরা তাদের সুবিধাজনক সময়ে একই প্রক্রিয়া অনুসরণ করে ফল জানতে পারবে।

এসএমএসের মাধ্যমে এসএসসি পরীক্ষার ফল পেতে এই প্রক্রিয়া অনুসরণ করতে হবে। মোবাইলের মেসেজ অপশনে গিয়ে এসএসসি লিখে একটি স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের নাম লিখে আবার একটি স্পেস দিয়ে প্রার্থীর রোল নম্বর লিখে স্পেস দিয়ে সাল (২০২০) লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। (এসএসসি<স্পেস> বোর্ডের নাম<স্পেস> রোল নম্বর<স্পেস> সাল)।

কিছু দিন আগে, টেলিটক এর ফেসবুক পেজ থেকে এ ডিজিটাল সমাধানটি দেয়ার জন্য হুয়াওয়ে ধন্যবাদ জানায়। ফেসবুক পোস্টে টেলিটক জানায়, কোভিড-১৯ মহামারি পরিস্থিতিতে এসএসসি পরীক্ষা ২০২০ এর ফলাফল প্রকাশের জন্য টেলিটক সকল কারিগরি প্রস্তুতি সম্পন্ন করেছে। লাখো শিক্ষার্থী যাতে স্বল্পতম সময়ে পরীক্ষার ফল জানতে পারে সেজন্য টেলিটকের এসএমএস প্ল্যাটফর্ম তৈরিতে সহায়তায় আমরা হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের কারিগরি দলের প্রতি কৃতজ্ঞতা জানাই। এটি অসাধারণ এক অভিজ্ঞতা।’

এ নিয়ে হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের চিফ টেকনিক্যাল অফিসার (সিটিও) জেরি ওয়াং বলেন, ‘বেটার কানেক্টেড ইন্টেলিজেন্ট বাংলাদেশ নির্মাণই হুয়াওয়ের লক্ষ্য। এক্ষেত্রে, আমাদের উদ্ভাবনী সমাধানগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। আমাদের শর্ট মেসেজিং সার্ভিস সেন্টার সল্যুশন বিপুল সংখ্যক ফল প্রত্যাশীদের সুরক্ষা নিশ্চিত করতে সহায়তা করেছে, এটি নিঃসন্দেহে আমাদের জন্য গর্বের বিষয়। আমরা প্রত্যাশা করি, বাংলাদেশ সামনে এগিয়ে যাবে এবং দেশটির মানুষ সুস্থ ও নিরাপদে থাকবে।’

এসএমএসের মাধ্যমে এসএসসি পরীক্ষার ফল জানার পাশাপাশি শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকেও ফল জানা যাবে।

 

ঢাকা/ফিরোজ