ঢাকা, সোমবার, ২২ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

করোনা প্রতিরোধে দরজার হাতলে তামার প্রলেপ ব্যবহারের পরামর্শ

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-৩১ ৮:৪৯:৫৪ পিএম     ||     আপডেট: ২০২০-০৫-৩১ ৮:৪৯:৫৪ পিএম

করোনাভাইরাস ছড়িয়ে পড়া প্রতিরোধে দরজার হাতল, সিঁড়ির হ্যান্ডরেইল এবং শপিংট্রলিতে তামার প্রলেপ দেয়া উচিত বলে জানিয়েছেন যুক্তরাজ্যের শীর্ষ এক বিজ্ঞানী।

সাউদাম্পটন ইউনিভার্সিটির সিনিয়র মাইক্রোবায়োলজিস্ট উইলিয়াম কেভিল বলেন, প্রাণঘাতী ভাইরাসটি স্টিল এবং প্লাস্টিকের ওপর তিন দিন পর্যন্ত টিকে থাকতে পারে। কিন্তু তামার বস্তুতে মাত্র ৪ ঘণ্টায় ভাইরাসটি নিস্ক্রিয় যায়, তামার অ্যান্টিব্যাকটেরিয়াল গুণাগুণের কারণে।

তাঁর মতে, করোনায় আক্রান্ত কোনো ব্যক্তি হাঁচি-কাশি দেয়ার পর সেই হাত দিয়ে কোনো কিছু স্পশ করার মাধ্যমে ভাইরাসটি ছড়ায়। রোগীর স্পর্শ করা বস্তু স্পর্শের পর সেই হাত মুখে দিলে ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। ভাইরাসটি চোখ, নাক এবং মুখের মাধ্যমে শরীরে প্রবেশ করতে পারে, তবে ত্বকের মাধ্যমে নয়।

প্রাণঘাতী ভাইরাসটির ছড়িয়ে পড়া রোধে দরজার হাতল, শপিংট্রলি, ক্যাশ মেশিন, গণপরিবহনের হ্যান্ডরেইল, এমনকি জিম সরঞ্জামগুলোতেও তামার প্রলেপ ব্যবহারের পরামর্শ দিয়েছেন তিনি।

ডা. উইলিয়াম বলেন, করোনাভাইরাস যখন তামার ওপর পড়ে তখন এর ধাতব আয়নগুলো ভাইরাসটিকে রক্ষাকারী লিপিড মেমব্রেনকে আক্রমণ করে। পরবতীতে ভাইরাসের কোষে প্রবেশ করে এর ডিএনএ ধ্বংস করে দেয়। ফলে ভাইরাসটি পুরোপুরি মারা যায়।

প্রায় দুই দশক ধরে তামার অ্যান্টিমাইক্রোবিয়াল প্রভাব নিয়ে গবেষণা করেছেন যুক্তরাজ্যের এই বিজ্ঞানী।


ঢাকা/ফিরোজ