ঢাকা, শুক্রবার, ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

নতুন মাইলফলকে রিয়েলমি

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৬-০২ ৭:৪২:১৪ পিএম     ||     আপডেট: ২০২০-০৬-০২ ৭:৪২:১৪ পিএম

বিশ্বব্যাপী ৩৫ মিলিয়ন মানুষের হাতে পৌঁছে নতুন মাইলফলক অর্জন করল বিশ্বের দ্রুততম বর্ধনশীল স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি। কাউন্টারপয়েন্টের এক প্রতিবেদন অনুসারে, এ বছরের জানুয়ারির শেষে রিয়েলমি ব্যবহারকারীর সংখ্যা ছিল ২৫ মিলিয়ন। বিক্রি বৃদ্ধি পেয়ে মাত্র ৪ মাসে এর সাথে আরো ১০ মিলিয়ন রিয়েলমি ব্যবহারকারী যুক্ত হয়ে বৈশ্বিক স্মার্টফোনের শিপমেন্টের ক্ষেত্রে ব্র্যান্ডটি ৭ম স্থানে নিজেদের অবস্থান দৃঢ় করেছে।

কাউন্টারপয়েন্টের গবেষণা অনুযায়ী, আগের বছরের তুলনায় ১৫৭ শতাংশ বেশি স্মার্টফোন শিপমেন্টের মাধ্যমে বিশ্বের দ্রুততম ক্রমবর্ধমান স্মার্টফোনের ব্র্যান্ড হিসেবে রিয়েলমি বিশ্বের সেরা ৭ স্মার্টফোন ব্র্যান্ডের তালিকায় অবস্থান নেয়। পাশাপাশি, এ বছরের প্রথম কোয়ার্টারে বিশ্বের স্মার্টফোনে বাজারে চরম পতন হয়ে আগের বছরের তুলনায় ১৩ শতাংশ বিক্রি কমে এলেও, যে দুটি ব্র্যান্ড প্রবৃদ্ধি অর্জন করেছে তার মধ্যে রিয়েলমি একটি। 

‘লাইট অ্যাসেট, শর্ট চ্যানেল, এবং পার্শিয়াল ই-কমার্স’ ব্যবসায়িক মডেলে ৪০ শতাংশ প্রবৃদ্ধিতে ব্র্যান্ডটি ১০ মিলিয়ন নতুন ফোন বিক্রি করতে সক্ষম হয়। পাশাপাশি, বিশ্বজুড়ে মে ২০২০ পর্যন্ত সময়কালে ১ মিলিয়নের বেশি ইয়ারফোন (বাডস এয়ার এবং বাডস ওয়্যারলেস) বিক্রি করে আরো একটি মাইলফলকও অর্জন করেছে। 

২০১৮ সালের মাঝামাঝি সময়ে যাত্রা শুরু করে মাত্র দুই বছরে রিয়েলমি চিন, ইউরোপ, ভারত, দক্ষিণ-পূর্ব এশিয়া ও দক্ষিণ এশিয়া, রাশিয়া ও আফ্রিকা-সহ বিশ্বের মোট ২৭টি দেশে প্রবেশ করে একাধিক স্মার্টফোনের বাজারে সেরা পাঁচের মধ্যে অবস্থান করছে। স্মার্টফোনের বাজারের ব্যাপক সম্ভাবনার কথা বিবেচনায় রেখে সম্প্রতি কোম্পানিটি আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের বাজারেও প্রবেশ করে। 

৫জি প্রযুক্তিকে জনপ্রিয় করে তোলার লক্ষ্যে সম্প্রতি রিয়েলমি অত্যাধুনিক সব স্পেসিফিকেশন নিয়ে বাজারে আনে তাদের প্রথম ৫জি স্মার্টফোন- এক্স৫০ ৫জি। পাশপাশি ব্র্যান্ডটি আরো নিয়ে আসে এক্স৫০ প্রো ৫জি এবং এক্স৫০এম। এছাড়া এ বছর ২০টিরও বেশি এআইওটি পণ্য বাজারে আনার পরিকল্পনা করেছে ব্র্যান্ডটি। এসব পণ্যের মধ্যে থাকছে পরিধেয় স্মার্টওয়াচ, স্মার্টব্যান্ড ও হেডফোন। পাশাপাশি থাকছে স্মার্ট টিভি, স্মার্ট স্পিকার এবং সাউন্ডবারের মতো বিভিন্ন হোম ডিভাইস।

 

ঢাকা/ফিরোজ