ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

‘রিমুভ চায়না অ্যাপস’ মুছে দিল গুগল

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৬, ৪ জুন ২০২০   আপডেট: ২১:২৮, ১ অক্টোবর ২০২০
‘রিমুভ চায়না অ্যাপস’ মুছে দিল গুগল

সম্প্রতি ভারতে ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠা ‘রিমুভ চায়না অ্যাপস’ নামক অ্যাপটি প্লে স্টোর থেকে মুছে দিয়েছে গুগল। অ্যাপটির বিরুদ্ধে নীতিমালা ভঙ্গের অভিযোগ এনেছে টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি।

অ্যাপটি ভারতের শীর্ষ ট্রেন্ডিং অ্যাপ। গত মাসের শেষের দিকে চালু হওয়া অ্যাপটি ইতিমধ্যে ডাউনলোড হয়েছে ৫০ লাখের বেশি। হিমালয় সীমান্ত নিয়ে ভারত ও চীনের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পাওয়ায় চীনা পণ্য বর্জনের পদক্ষেপ হিসেবে ‘রিমুভ চায়না অ্যাপস’ তৈরি করে ভারতীয় কোম্পানি ওয়ান টাচ অ্যাপল্যাবস। 

অ্যাপটি পুরো ফোন স্ক্যান করে চাইনিজ অ্যাপের লিস্ট তৈরি করে, যা ব্যবহারকারীদের খুব সহজেই একবারে সব চাইনিজ অ্যাপ ডিলিট করার সুবিধা দেয়। সীমান্ত বিরোধের প্রতিবাদে ভারতে সোশ্যাল মিডিয়ায় অনেকেকেই চীনা পণ্য বর্জনের আহবান জানালে জনপ্রিয় হয়ে উঠে ‘রিমুভ চায়না অ্যাপস’। এই অ্যাপের মাধ্যমে অনেকে টিকটক, জুম সহ ফোনে থাকা অন্যান্য চীনা অ্যাপস শনাক্ত করে মুছে ফেলতে শুরু করে।

টেকক্রাঞ্চের এক খবরে বলা হয়েছে, কোনো অ্যাপ দিয়ে অন্যান্য থার্ড পার্টি অ্যাপ ডিলিট করতে ব্যবহারকারীদের উৎসাহিত করা গুগলের নীতিমালা বিরোধী। তাই প্লে স্টোর থেকে ‘রিমুভ চায়না অ্যাপস’ মুছে দিয়েছে গুগল। অ্যাপটির রেটিং ছিল ৪.৯।

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়