ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সোমবার রোবটিক্স বিষয়ে প্রশিক্ষণ দেবে আইডিয়া

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪১, ২৭ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
সোমবার রোবটিক্স বিষয়ে প্রশিক্ষণ দেবে আইডিয়া

সোমবার অনলাইনে ‘রোবটিক্স’ বিষয়ক একটি প্রশিক্ষণ আয়োজন করতে যাচ্ছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আইডিয়া প্রকল্প। প্রশিক্ষণটি ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সকাল ১০টায় উদ্বোধন অনুষ্ঠান শেষে শুরু হবে।

উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প বা আইডিয়া প্রকল্পের নতুন উদ্যোগ ‘এডুকেশন ফর ন্যাশন’। এই কর্মসূচির মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানে অনলাইনে ক্লাশ পরিচালনার পাশাপাশি দেশে বিভাগীয় পর্যায়ে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, বিগ ডেটা, ব্লকচেইন প্রযুক্তিসহ বিভিন্ন বিষয়ে অনলাইনে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। তারই ধারাবাহিকতা এবার ‘রোবটিক্স’ বিষয়ক এই প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।

প্রশিক্ষণের বিষয়বস্তু হিসেবে ৩টি বিষয় চূড়ান্ত করা হয়েছে। এগুলো হলো- এক্সপেরিমেন্টাল রোবটিক্স, রোবটিক্স ও অটোমেশনের লার্নিং চ্যালেঞ্জ এবং রোবটিক্স প্রযুক্তির ভবিষ্যৎ।

এই প্রশিক্ষণটিতে রিসোর্স পারসন হিসেবে সংযুক্ত হবেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. এম. এম. এ. হাসেম, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ও ইনস্টিটিউট অব নিউক্লিয়ার পাওয়ার ইঞ্জিনিয়ারিং এর পরিচালক ড. শেখ আনোয়ারুল ফাত্তাহ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. লফিফা জামাল।

সবার জন্য এই পুরো আয়োজনটি আগামী ২৯ জুন সোমবার সকাল ১০টা থেকে ‘স্টার্টআপ বাংলাদেশ’ এর অফিসিয়াল ফেসবুক পেজে (www.facebook.com/LetsStartupBD) লাইভ সম্প্রচার করা হবে। দিনব্যাপী এই প্রশিক্ষণে খুলনা বিভাগের প্রায় ৫০ জনের অধিক প্রশিক্ষণার্থী অনলাইন প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে এই প্রশিক্ষণে অংশ নিবেন।

এই আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম। বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে থাকবেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব এবং বুয়েটের সিএসই বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ও প্রযুক্তি বিশেষজ্ঞ ড. এম কায়কোবাদ। অনলাইন অনুষ্ঠানটি সভাপতিত্ব করবেন আইডয়া প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) সৈয়দ মজিবুল হক।



ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়