ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘তথ্যবাতায়নকে তথ্যসেবায় রূপান্তর করা হচ্ছে’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৮, ২৯ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
‘তথ্যবাতায়নকে তথ্যসেবায় রূপান্তর করা হচ্ছে’

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, দেশের তথ্যবাতায়নকে তথ্যসেবায় রূপান্তর করা হচ্ছে। এক্ষেত্রে ঘরে বসেই সেবাগ্রহীতার পরিচয় যাচাই, সেবার ইন্টার-অপারেবিলিটি এবং সেবামূল্য দিতে ডিজিটাল পেমেন্ট ব্যবস্থা নিশ্চিত সম্ভব হবে।

তিনি মাঠপর্যায় থেকে শুরু করে সচিবালয় পর্যন্ত সবাইকে যেকোনো সেবা ডিজাইন করার ক্ষেত্রে এই তিনটি বিষয় নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করেন। এর মাধ্যমে সেবাগ্রহীতা অনলাইনে চলে আসবে এবং হয়রানিমুক্ত ও অর্থ সাশ্রয় হবে।

দেশব্যাপী চলমান তিন দিনের ‘ডিজিটাল মেলা-২০২০’ এর অনলাইন প্লাটফর্মে উদ্বোধনী অনুষ্ঠানে সোমবার (২৯ জুন) প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ এ মেলার আয়োজন করেছে।

পলক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ও আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদের পরামর্শে আইসিটি অবকাঠামো গড়ে তোলার কারণে মাত্র ১১ বছরের ব্যবধানে বর্তমানে  দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১০ কোটি ও ৬০০ বেশি সার্ভিস অনলাইনে সংযুক্ত করা সম্ভব হয়েছে। তিনি বলেন, ২০১৪ সালে আমাদের ন্যাশনাল ওয়েবপোর্টাল ২৫ হাজার দিয়ে শুরু হয়েছিল, বিগত পাঁচ বছরে ৪৩ হাজারের বেশি ওয়েবসাইট এতে যুক্ত হয়েছে।

পলক বলেন, আগামী ২০২১ সালের মধ্যে ২২০০ নতুন ডিজিটাল সেবা দেওয়া হবে। একইসঙ্গে জাতিসংঘের ই-গভর্নেন্স সূচকে ১১৫তম অবস্থান থেকে ২ডিজিটে নিয়ে আসতে কাজ করছে আইসিটি বিভাগ।

প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বিভিন্ন সেবা দেওয়ার বিষয় জনগণের কাছে তুলে ধরতে ডিজিটাল মেলার আয়োজন করা হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক এবিএম আরশাদ হোসেন, এটুআই-এর পলিসি অ‌্যাডভাইজার আনীর চৌধুরী, বরগুনা জেলা প্রশাসক মুস্তাইন বিল্লাহ, গোপালগঞ্জ জেলা প্রশাসক শাহিদা সুলতানা এবং ময়মনসিংহ জেলা প্রশাসক মো. মিজানুর রহমান এতে বক্তব্য রাখেন।


ঢাকা/হাসান/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়