ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ফ্লুটার হ্যাকাথনে রানার আপ বাংলাদেশের ‘ডোনেট প্লাজমা’

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৬, ৪ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
ফ্লুটার হ্যাকাথনে রানার আপ বাংলাদেশের ‘ডোনেট প্লাজমা’

গুগলের পৃষ্ঠপোষকতায় আয়োজিত ‘ইন্টারন্যাশনাল ফ্লুটার মোবাইল অ্যাপস হ্যাকাথন ২০২০’ এ রানার আপ শিরোপা অর্জন করেছে বাংলাদেশের অ্যাপ ‘ডোনেট প্লাজমা’।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের শিক্ষার্থীদের দল ‘টিম টাইগার্স’ এর প্রজেক্ট ‘ডোনেট প্লাজমা’। বিজয়ী দলের সদস্যরা হলেন সানজিদ রহমান সৌরভ (টিম লিডার), শাহ ফাহাদ হোসেন (প্রেজেন্টেশন ডেভেলপার), জুবায়ের আলম (ইউএল আর্কিটেক্ট), আবু সুফিয়ান শিবলী (প্রোগ্রামার), নাদিয়া নাসরিন (ভয়েস অব দ্য প্রেজেন্টেশন)।

ইন্টারন্যাশনাল ফ্লুটার হ্যাকাথন ২০২০ হচ্ছে বিশ্বখ্যাত তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান ‘গুগল’ আয়োজিত একটি আন্তর্জাতিক হ্যাকাথন যেখানে চ্যালেঞ্জটি ছিল ক্রস প্ল্যাটফর্ম মোবাইল অ্যাপ্লিকেশন ফ্লুটার ব্যবহার করে ৪৮ ঘণ্টার মধ্যে একটি মোবাইল অ্যাপ তৈরি করা। বিশ্বের বিভিন্ন দেশ থেকে ৬৫০টি দল এ প্রতিযোগিতায় প্রতিদ্বন্দ্বিতা করে। গতকাল রাতে প্রকাশিত ফলাফলে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের শিক্ষার্থীদের দল ‘টিম টাইগার্স’ এর প্রজেক্ট ‘ডোনেট প্লাজমা’ রানার আপ হওয়ার গৌরব অর্জন করে। 

‘ডোনেট প্লাজমা’ হচ্ছে ফ্লুটার সমন্বয়ে তৈরি করা একটি ক্রস প্ল্যাটফর্ম মোবাইল অ্যাপ, যা কোভিড-১৯ রোগে আক্রান্ত রোগীদের প্লাজমা সহায়তা দেবে। করোনা প্রাদুর্ভাবের এ মহাসংকটকালে শিক্ষার্থীদের মেধা ও প্রযুক্তিকে কাজে লাগিয়ে কোভিড-১৯ প্লাজমা প্রদানের এ অভিনব আবিষ্কার বাংলাদেশকে বিশ্বদরবারে মর্যাদার আসনে অধিষ্ঠিত করেছে এবং শিক্ষার্থীদের এ বিজয়ে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি গর্বিত বলে এক বিবৃতিতে জানায়।

 

ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়