ঢাকা     বুধবার   ০৫ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২০ ১৪২৭ ||  ১৫ জ্বিলহজ্জ ১৪৪১

risingbd-august-banner-970x90

করোনায় বিশেষ প্রভাব ফেলে না এইচআইভি: গবেষণা

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৩, ৫ জুলাই ২০২০  

ভয়ানক রোগ এইডস। আর এই রোগের রোগীরা যদি আরেক ভয়ানক ‘কোভিড-১৯’ রোগে আক্রান্ত হয়, তাহলে এ ধরনের করোনা রোগীদের মারাত্মক খারাপ পরিণতি জন্য এইচআইভি বা এইডসকে দায়ী করা হয়।

তবে নিউইয়র্কের মাউন্ট সিনাই হসপিটালের আইকাহান স্কুল অব মেডিসিনের নতুন গবেষণায় বলা হয়েছে, এইডস রোগসহ কোভিড-১৯ রোগে যারা হাসপাতালে ভর্তি ছিলেন তাদের পরিণতি এইডসবিহীন কোভিড-১৯ রোগীদের চেয়ে খারাপ দেখা যায়নি।

থাইল্যান্ডের মেডিক্যাল নিউজকে এই গবেষণার প্রধান লেখক ডা. কিইথ সিগেল বলেন, ‘মহামারিজুড়ে আমরা সন্দেহ করেছিলাম, রোগ প্রতিরোধের দুর্বল রোগীরা, যেমন এইচআইভি আক্রান্তদের করোনা সংক্রমণ ঝুঁকিপূর্ণ হতে পারে এবং আরো গুরুতর উপসর্গ প্রকাশ করতে পারে। তবে কোভিড-১৯ কীভাবে এইচআইভি আক্রান্ত রোগীদেরকে বিশেষভাবে প্রভাবিত করে সে ধরনের ডেটা নেই। ফলে এই রোগীদের চিকিৎসার জন্য ক্লিনিক্যাল গাইডেন্সের অভাব রয়েছে।’

রোগ প্রতিরোধে দুর্বল ব্যক্তিরা গুরুতর সংক্রমণে আক্রান্ত হলে তাদের পরিণতি প্রায়ই খারাপ হয়। আর এইচআইভি বা এইডস শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট করে দিয়ে থাকে।

গবেষণায় মাউন্ট সিনাই হেলথ সিস্টেমের পাঁচটি হাসপাতালে ভর্তি এইচআইভি রোগী এবং এইচআইভি বিহীন রোগীদের চিকিৎসার ফলাফল বিশ্লেষণ করা হয়। বিশ্লেষণে এইচআইভি আক্রান্ত রোগীদের মধ্যে শ্বাস-প্রশ্বাসের ব্যর্থতা বা অঙ্গ-প্রত্যঙ্গ বিকল এবং মৃত্যুর হার যদিও বেশি ছিল, কিন্তু তা এইচআইভিতে আক্রান্ত নন এমন রোগীদের পরিণতির চেয়ে আরো খারাপ কিছু নয় বলে গবেষকরা উল্লেখ করেন।

গবেষকদের মতে, এইচআইভি করোনা রোগীদের আরো বেশি গুরুতর উপসর্গ সৃষ্টি করে না। এই গবেষণার ফলাফল এইচআইভি ব্যক্তিদের জন্য কোভিড-১৯ রোগের যথাযথ চিকিৎসা ব্যবস্থার নতুন দিক উন্মোচন করবে বলে আশাবাদী গবেষকরা।


ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়