ঢাকা     শনিবার   ০৮ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৪ ১৪২৭ ||  ১৮ জ্বিলহজ্জ ১৪৪১

প্রতিদিনের যেসব কাজে করোনার উচ্চ ঝুঁকি

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৩, ৯ জুলাই ২০২০  

করোনা মহামারিতে অর্থনীতির চাকা সচল রাখতে বর্তমানে বিশ্বের অনেক দেশ লকডাউন তুলে নিয়ে জীবনযাত্রা কিছুটা স্বাভাবিক করার চেষ্টা করছে। রেস্টুরেন্ট, থিয়েটার, বার, সেলুনের মতো প্রতিষ্ঠানগুলো পুনরায় চালু করার অনুমতি দেওয়া হচ্ছে। অনেকে এই পরিবর্তনে আনন্দিত হলেও, অন্যরা এসব জায়গায় যাওয়ার ব্যাপারে আশঙ্কা প্রকাশ করছেন।

আপনাকে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকিতে ফেলতে পারে, প্রতিদিনের এমন কার্যক্রমের একটি তালিকা এবার প্রকাশ করেছে টেক্সাস মেডিকেল অ্যাসোসিয়েশন (টিএমএ)। এটি তৈরি করেছেন টিএমএ কোভিড-১৯ টাস্কফোর্স এবং টিএমএ ইনফেকটিয়াস ডিজিস কমিটির সদস্যরা। এই তালিকায় উল্লেখিত কার্যক্রমের সঙ্গে সম্পর্কিতদের স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিয়েছেন টিএমএ’র চিকিৎসকরা।

তালিকায় করোনায় ঝঁকিপূর্ণ কাজের ৫টি ক্যাটাগরি করা হয়েছে, যেখানে কম ঝুঁকি থেকে উচ্চ ঝুঁকি তুলে ধরা হয়েছে।

চিকিৎসকদের মতে, টেনিস খেলা, ক্যাম্পিংয়ে যাওয়া, রেস্টুরেন্ট থেকে প্যাকেটজাত খাবার কেনা, পেট্রোল পাম্পে যাওয়ার মতো কাজগুলোতে কম ঝুঁকিপূর্ণ।

অন্যদিকে মুদি দোকানে যাওয়া, হোটেলে থাকা, খেলার মাঠে যাওয়া, অন্যের সঙ্গে হাঁটতে বের হওয়া বা দৌঁড়ানো কিংবা বাইক রাইডের মতো কাজগুলো কম থেকে মাঝারি ঝুঁকিপূর্ণ।

আর কারো বাসায় ডিনারে উপস্থিত হওয়া, মার্কেট যাওয়া, সৈকতে বেড়ানো, সুইমিং পুলে সাঁতার কাটার মতো কাজগুলো মাঝারি ঝুকিপূর্ণ।

মাঝারি থেকে উচ্চ ঝুঁকির কাজের ক্যাটাগরিতে চিকিৎকরা সেলুনে যাওয়া, রেস্টুরেন্টে খাওয়া, বিয়ের অনুষ্ঠানে যোগ দেওয়া বা কোনো বন্ধুকে জড়িয়ে ধরার মতো কার্যক্রম রেখেছেন।

সবশেষে চিকিৎসকদের মতামত হলো, বুফেতে খাওয়া, জিমে যাওয়া, বারের যাওয়ার মতো কিছু কাজ করোনায় উচ্চ ঝুঁকিপূর্ণ হতে পারে।

দৈনন্দিন যেকোনো ধরনের কার্যক্রমের ক্ষেত্রে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি কমাতে সাবান-পানি দিয়ে হাত ধোয়া বা হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে।


ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়