ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

মুক্তিযোদ্ধাদের ভাতা বাড়ছে তিন গুণের বেশি

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১১, ৬ সেপ্টেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মুক্তিযোদ্ধাদের ভাতা বাড়ছে তিন গুণের বেশি

কেএমএ হাসনাত : মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে মুক্তিযোদ্ধাদের ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। একই সঙ্গে তারা বছরে দুটি করে উৎসব ভাতাও পাবেন।

 

প্রথম দফায় খেতাবপ্রাপ্ত, যুদ্ধাহত, শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের ভাতার পরিমাণ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বর্ধিত এই ভাতা চলতি ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর হবে।

 

সোমবার সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে মুক্তিযোদ্ধাদের ভাতা সংক্রান্ত মন্ত্রিপরিষদ কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বৈঠক সূত্রে জানা গেছে।

 

বৈঠকে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, নৌমন্ত্রী শাজাহান খান ও মুক্তিযোদ্ধাবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

বৈঠকে শহীদ মুক্তিযোদ্ধাদের পরিবারের ভাতা বাড়ানোরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বর্তমানে শহীদ মুক্তিযোদ্ধা ও তাদের পরিবার মাসে ১৫ হাজার টাকা ভাতা পান। এটি বাড়িয়ে ২৫ হাজার টাকা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

বর্তমানে চার ধরনের খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা রয়েছেন। এরা হলেন বীরশ্রেষ্ঠ, বীর উত্তম, বীর বিক্রম ও বীর প্রতীক। বীরশ্রেষ্ঠদের পরিবার প্রতিমাসে ভাতা পান ১২ হাজার টাকা। তাদের ভাতা বাড়িয়ে করা হয়েছে ৪০ হাজার টাকা। একইভাবে বীর উত্তমদের ভাতা ১০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩৫ হাজার টাকা, বীর বিক্রমদের ৮ থেকে বাড়িয়ে ৩০ হাজার টাকা এবং বীর প্রতীকদের ভাতা ৬ হাজার টাকা থেকে বাড়িয়ে ২০ হাজার করা করা হয়েছে।

 

একইভাবে জীবিত যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বর্তমানে ‘এ’‘বি’‘সি’ ও ‘ডি’- এই চার ক্যাটাগরির যুদ্ধাহত মুক্তিযোদ্ধা রয়েছেন। এখন থেকে ‘এ’ক্যাটাগরির মুক্তিযোদ্ধারা মাসিক ভাতা পাবেন মাসে ৪৫ হাজার টাকা। ‘বি’ক্যাটাগরির ৩৫ হাজার টাকা, ‘সি’ক্যাটাগরির ৩০ হাজার টাকা এবং ‘ডি’ক্যাটাগরির মুক্তিযোদ্ধারা পাবেন ২৫ হাজার টাকা।

 

খুব শিগগিরই মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করে মুক্তিযোদ্ধাদের বর্ধিত ভাতা কার্যকরের বিষয়ে জানানো হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৫ সেপ্টেম্বর ২০১৬/হাসনাত/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়