ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

৩০ বছরের অপেক্ষা ঘুচল হাঙ্গেরির

পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৩, ১৬ নভেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৩০ বছরের অপেক্ষা ঘুচল হাঙ্গেরির

গোলদাতা টমাস প্রিসকিনকে অভিনন্দন জানাচ্ছেন সতীর্থরা

ক্রীড়া ডেস্ক : হাঙ্গেরি যখন ১৯৮৬ সালের মেক্সিকো বিশ্বকাপে খেলেছিল, বর্তমান স্কোয়াডের বেশিরভাগ খেলোয়াড়ের তখন জন্মই হয়নি!

 

এরপর কেটে গেছে বছরের পর বছর, টুর্নামেন্টের পর টুর্নামেন্ট। কিন্তু বড় কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টের চূড়ান্তপর্বে আর খেলা হয়নি হাঙ্গেরির। অবশেষে দীর্ঘ ৩০ বছরের অপেক্ষা ঘুচল দেশটির।

 

রোববার রাতে প্লে অফে নরওয়েকে ২-১ গোলে হারিয়ে আগামী বছর ফ্রান্সে অনুষ্ঠেয় ইউরোর চূড়ান্তপর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে হাঙ্গেরি। অর্থাৎ ১৯৮৬ বিশ্বকাপের পর প্রথমবারের মতো বড় কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টের চূড়ান্তপর্বে খেলার অপেক্ষায় দেশটি।  

 

সেই সাথে ১৯৭২ সালের পর এই প্রথম ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের চূড়ান্তপর্বে খেলতে যাছে হাঙ্গেরি।

 

নরওয়ের অসলোতে প্রথম লেগের ম্যাচে ১-০ গোলে জিতে ইউরোর চূড়ান্তপর্বে এক পা দিয়েই রেখেছিল হাঙ্গেরি।

 

রোববার নিজেদের মাঠে ম্যাচের ১৪ মিনিটেই হাঙ্গেরিকে এগিয়ে দেন টমাস প্রিসকিন। প্রথমার্ধে আর কোনো গোল না হলেও দ্বিতীয়ার্ধে ম্যাচের ৮৩ মিনিটে নরওয়ের নাইল্যান্ড আত্মঘাতী গোল করে স্বাগতিকদের ব্যবধান দ্বিগুণ করে দেন।

 

এরপর ৮৭ মিনিটে নরওয়ের স্ট্রাইকার হেনরিকসেন একটি গোল শোধ করলেও শেষ রক্ষা হয়নি। দুই লেগ মিলিয়ে ৩-১ ব্যবধানে জিতে ইউরোর চূড়ান্তপর্ব নিশ্চিত করে হাঙ্গেরি।

 

আর হ্যাঁ, ১৯৮৬ বিশ্বকাপের সময় হাঙ্গেরির বর্তমান স্কোয়াডের মাত্র পাঁচজন খেলোয়াড়ের জন্মই হয়েছিল। দলটির বর্তমান গোলকিপার গ্যাবর কিরেলির বয়সই ছিল কেবল ৭ বছর।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৬ নভেম্বর ২০১৫/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়