ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

আব্বাস-হাসানের তোপে বিধ্বস্ত ইংল্যান্ড

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৫-২৪ ১০:৩০:০৫ পিএম     ||     আপডেট: ২০১৮-০৫-২৫ ৩:৪৪:১৮ পিএম
উইকেট শিকারের পর মোহাম্মদ আব্বাস

ক্রীড়া ডেস্ক : পাকিস্তানের দুই পেসার মোহাম্মদ আব্বাস ও হাসান আলীর তোপে পড়ে লর্ডস টেস্টে ১৮৪ রানেই অলআউট হয়ে গেছে ইংল্যান্ড। ইংলিশরা শেষ ৫ উইকেট হারিয়েছে মাত্র ১৬ রানে!

আব্বাস ও হাসান –দুজনই পেয়েছেন ৪টি করে উইকেট। একটি করে উইকেট নিয়েছেন মোহাম্মদ আমির ও ফাহিম আশরাফ।

ইংল্যান্ডের হয়ে একমাত্র অ্যালিস্টার কুকই যা লড়াই করেছেন। ইনিংস সর্বোচ্চ ৭০ রান করেছেন প্রাক্তন ইংলিশ অধিনায়ক।

বৃহস্পতিবার টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন ইংলিশ অধিনায়ক জো রুট। ইংলিশদের হয়ে আন্তর্জাতিক অভিষেক হয়েছে ২০ বছর বয়সি অফ স্পিনার ডমিনিক বেসের।

এদিন একাদশে জায়গা পেয়েই দারুণ এক কীর্তি গড়েছেন কুক। অ্যালান বোর্ডারের টানা সবচেয়ে বেশি টেস্ট খেলার রেকর্ড ছুঁয়েছেন ইংল্যান্ডের সর্বোচ্চ রান সংগ্রাহক। টানা ১৫৩ টেস্ট খেলেছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক বোর্ডার। ক্যারিয়ারের ১৫৬ টেস্টের শেষ ১৫৩টিই বোর্ডার খেলেছেন টানা।

বোর্ডারের রেকর্ড ছোঁয়া কুক ২০০৬ সালে অভিষেকের পর থেকে ইংল্যান্ডের মাত্র একটি টেস্টেই দলে ছিলেন না। মুম্বাইয়ে সে ম্যাচে অসুস্থতার কারণে তিনি খেলতে পারেননি। যেটি হতো তার তৃতীয় টেস্ট। এরপর থেকে খেলেছেন দেশের সব টেস্টেই।

কুকের কীর্তির দিনে ইংল্যান্ডের ব্যাটিংয়ের শুরুটা হয়েছে বিভীষিকাময়। সপ্তম ওভারেই আব্বাসের বলে বোল্ড হয়ে ফেরেন মার্ক স্টোনম্যান। স্কোর তখন ১ উইকেটে ১৩।

বেশিক্ষণ টিকতে পারেননি অধিনায়ক রুট আর ডেভিড মালানও। হাসানের পরপর দুই ওভারে দুজনই ফিরেছেন উইকেটরক্ষক সরফরাজ আহমেদের হাতে ক্যাচ দিয়ে। স্টোনম্যানের মতো এই দুজনও দুই অঙ্কে যেতে পারেননি। তখন ৪৩ রানে ৩ উইকেট হারিয়ে বিপদে ইংল্যান্ড।

চতুর্থ উইকেটে জনি বেয়ারস্টোকে নিয়ে প্রতিরোধ গড়েন এক প্রান্ত আগলে রাখা কুক। লাঞ্চের আগে আর কোনো বিপদ হতে দেননি দুজন। লাঞ্চের পর বেয়ারস্টোকে (২৭) বোল্ড করে ৫৭ রানের এ জুটি ভাঙেন ফাহিম।

কুক তুলে নিয়েছিলেন ফিফটি, ৯৬ বলে। ৭০ রানে তাকে থামান আমির। বোল্ড হওয়ার আগে ১৪৮ বলে ১৪ চারে ইনিংসটি সাজান ইংলিশ ওপেনার।

আইপিএল থেকে ফেরা বেন স্টোকস পাল্টা আক্রমণে ৬৮ বলে করেন ৩৮ রান। তার বিদায়ের পরই ধসের শুরু ইংল্যান্ডের। ৫ উইকেটে ১৬৮ থেকে ১৮৪ রানেই শেষ স্বাগতিকদের ইনিংস! দুই বছর পর টেস্ট দলে ফেরা জস বাটলার করেছেন ১৪ রান। ইংল্যান্ডের ইনিংস স্থায়ী হয়েছে ৫৮.২ ওভার।

পাকিস্তানের শুরুটাও ভালো হয়নি। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৯ ওভারে ১ উইকেটে ২২ রান তুলেছে সফরকারীরা। স্টুয়ার্ট ব্রডের বলে আউট হয়েছেন আগের টেস্টে অভিষেক হওয়া ইমাম-উল-হক। 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ মে ২০১৮/পরাগ

ইউটিউব সাবস্ক্রাইব করুন