ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ভারতকে একাই টানলেন পূজারা

শামীম হোসেন পাটোয়ারি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৪, ৬ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারতকে একাই টানলেন পূজারা

ক্রীড়া ডেস্ক : অ্যাডিলেড টেস্টে প্রথম দিনের শুরুতে আজ বড় বিপর্যয়ে পড়েছিল ভারত। অস্ট্রেলিয়া পেসারদের একের পর এক আক্রমণে কাবু হতে থাকে বিশ্বের অন্যতম সেরা ব্যাটিং লাইনআপ। তবে অন্যদের ব্যর্থতার দিনে ভারতকে একাই টেনেছেন চেতেশ্বর পূজারা।

টস জিতে আগে ব্যাটিং করতে নামা ভারত দলীয় ৪১ রানেই ৪ উইকেট হারিয়ে ধুঁকতে থাকে। তবে পূজারার সেঞ্চুরিতে ৯ উইকেটে ২৫০ রানে দিনের খেলা শেষ করেছে সফরকারীরা।

অ্যডিলেড ওভালে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। আগে ব্যাট করতে নেমে মিচেল স্টার্ক ও  জশ হ্যাজেলউডদের বোলিং তোপে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ভারত। শুরুর দিকে লোকেশ রাহুল (২), মুরালি বিজয় (১১), বিরাট কোহলি (৩) ও আজিঙ্কা রাহানে (১৩) ফিরে গেলে চাপ বাড়তে থাকে।

দলের এমন বিপর্যয়ে একাই সংগ্রাম করতে দেখা গেছে পূজারাকে। শুরুতে রোহিত শর্মার সঙ্গে জুটিতে দলকে দাঁড়ানোর সুযোগ করে দেন পূজারা। কিন্তু দলীয় ৮৬ রানে রোহিতকে (৩৭) ফিরিয়ে ৪৫ রানের এই জুটি ভাঙেন নাথান লায়ন।

তারপর তারপর পূজারার সঙ্গে ৪১ রান যোগ করে ঋষভ প্যান্ট বিদায় নেন। ২৫ রান করেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। সপ্তম উইকেটে অশ্বিনের সঙ্গে ৬২ রানের জুটি গড়ে ভারতকে ২০০ রানের আগেই অলআউটের হাত থেকে বাচান পূজারা। শেষ দিকে ২৫ রান করে আউট হয়েছেন অশ্বিন।

অসি পেসাদের কঠিন আঘাতের বিপরীতে ঢাল হয়ে ভারতকে রক্ষা করেছেন পূজারা। ২৩১ বলে ১৬ চার ও ১ ছয়ে নিজের ১৬তম সেঞ্চুরি হাঁকান তিনি। কিন্তু দিনের শেষবেলায় রানআউটের খড়গে পড়ে মাঠ ছাড়তে হয়েছে তাকে। দুই রান নিতে গিয়ে প্যাট কামিন্সের সরাসরি থ্রোয়ে রান আউট হন তিনি। সাজঘরে ফেরার আগে ২৪৬ বলে ৭ চার ও ২ ছয়ে ১২৩ রান করেন পূজারা।

বল হাতে অস্ট্রেলিয়ার হয়ে মিচেল স্টার্ক, জশ হ্যাজেলউড, প্যাট কামিন্স ও নাথান লায়ন দুটি করে উইকেট তুলে নিয়েছেন।



রাইজিংবিডি/ঢাকা/৬ ডিসেম্বর ২০১৮/শামীম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়