ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নজির গড়ে জিতল ভারত

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১৯, ১০ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নজির গড়ে জিতল ভারত

ক্রীড়া ডেস্ক : সবশেষ ১৯০২ সালে অ্যাডিলেডে চতুর্থ ইনিংসে ৩১৫ রান করে ইংল্যান্ডকে হারিয়েছিল অস্ট্রেলিয়া। এরপর গেল ১০৬ বছরে অ্যাডিলেডে কোনো দল দুই শতাধিক রান তাড়া করে জিততে পারেনি। সেখানে অস্ট্রেলিয়ার সামনে জয়ের লক্ষ্যমাত্রা ছিল ৩২৩ রান।

১০৬ বছরের রেকর্ড ভাঙতে পারেনি অস্ট্রেলিয়া। তবে নজির স্থাপন করেছে ভারত। এই প্রথম অস্ট্রেলিয়ায় সিরিজের প্রথম টেস্টে জয় পেয়েছে ভারত। এর আগে কখনো অস্ট্রেলিয়ায় সিরিজের প্রথম টেস্ট জয় দিয়ে শুরু করতে পারেনি ভারত।

৩২৩ রানের জয়ের লক্ষ্য তাড়া করতে নেমে অস্ট্রেলিয়া অলআউট হয়েছে ২৯১ রানে। তাতে ভারত জয় পেয়েছে ৩১ রানে।

৪ উইকেট হারিয়ে ১০৪ রান তুলে চতুর্থ দিন শেষ করা অস্ট্রেলিয়া আজ পঞ্চম দিন শুরু করে। আগের দিন ১১ রান নিয়ে অপরাজিত থাকা ত্রাভিস হেড আজ ১১৫ রানের মাথায় বিদায় নেন। ১৫ টি রান করেন তিনি। ১৪৬ রানের মাথায় বিদায় নেন আগের দিন ৩১ রান নিয়ে অপরাজিত থাকা শন মার্শ। ১৬৬ বল খেলে ৫ চারে ৬০ রান করে যান মার্শ। এরপর শেষ দিকে অল্প অল্প করে লড়াই জমিয়ে তোলেন টিম পেইন, প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, নাথান লায়ন ও জস হাজলে উড। তাতে ভারতের বুকে কাঁপন ধরেছিল। টিম পেইন ৭৩ বল খেলে ৪ চারে ৪১ রান করেন। কামিন্স ১২১ বল খেলে ৩ চারে করেন ২৮ রান। স্টার্ক ৪৪ বল খেলে ২ বাউন্ডারিতে করেন ২৮ রান। শেষ দিকে হাজলেউডকে নিয়ে লড়াই চালিয়ে যান লায়ন। ২৫৯ থেকে দলীয় সংগ্রহকে টেনে নেন ২৯১ পর্যন্ত। এই রানে হাজলেউড ৪৩ বল খেলে ১ চারে ১৩ রান করে আউট হন। আর নাথান লায়ন  ৪৭ বল খেলে ৩ চারে ৩৮ রানে অপরাজিত থাকেন।

বল হাতে  ভারতের মোহাম্মদ সামি, রবীচন্দ্রন অশ্বিন ও জাসপ্রিত বুমরাহ ৩টি করে উইকেট নেন। অপর উইকেটটি নেন ইশান্ত শর্মা।

ম্যাচসেরা নির্বাচিত হন চেতেশ্বর পূজারা। প্রথম ইনিংসে ১২৩ ও পরের ইনিংসে ৭১ রান করেন তিনি।




রাইজিংবিডি/ঢাকা/১০ ডিসেম্বর ২০১৮/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়