ঢাকা, বুধবার, ২৮ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

শেবাগের রেকর্ড ভাঙার দ্বারপ্রান্তে কোহলি

আমিনুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০১-২১ ৮:০৭:৪৫ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-২১ ১০:৫৩:১১ পিএম

ক্রীড়া ডেস্ক : বিরাট কোহলি রেকর্ডের পেছনে ছুটছেন, নাকি রেকর্ড তার পেছনে ছুটছে সেটা বুঝে ওঠা মুশকিল। একের পর এক রেকর্ড ভেঙে গড়ে যাচ্ছেন তিনি। অস্ট্রেলিয়া সফরে বেশ কয়েকটি রেকর্ডে নিজের নাম লিখিয়েছেন। বুধবার থেকে নিউজিল্যান্ডের বিপক্ষে শুরু হতে যাওয়া পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের আগে আরো একটি রেকর্ড হাতছানি দিচ্ছে বিশ্বসেরা এই ব্যাটসম্যানকে।

নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতের হয়ে সবচেয়ে বেশি সেঞ্চুরি হাঁকিয়েছেন বীরেন্দর শেবাগ। তার ঝুলিতে আছে ছয়টি সেঞ্চুরি। পাঁচটি করে সেঞ্চুরি নিয়ে তার পরেই আছেন শচীন টেন্ডুলকার ও বিরাট কোহলি। নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে দুটি সেঞ্চুরি হাঁকালেই শচীন ও শেবাগকে পেছনে ফেলে শীর্ষে উঠে যাবেন ভারতের বর্তমান অধিনায়ক।

অবশ্য নিউজিল্যান্ডের মাটিতে কোহলির রেকর্ড বেশ ভালো। নিউজিল্যান্ডে কোহলি সব মিলিয়ে পাঁচটি ওয়ানডে খেলেছেন। ৫৮.২০ গড়ে রান করেছেন ২৯১টি। সেঞ্চুরি করেছেন ১টি।

অবশ্য মোট রানের দিক দিয়ে শীর্ষে আছেন শচীন। নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ সেঞ্চুরি ও আট হাফ সেঞ্চুরিতে শচীন মোট ১৭৫০ রান করেছেন। তার পরেই রয়েছেন বীরেন্দর শেবাগ। তিনি ছয় সেঞ্চুরি ও তিন হাফ সেঞ্চুরিতে করেছেন ১১৫৭ রান। তৃতীয় স্থানে থাকা কোহলি পাঁচ সেঞ্চুরি ও ছয় হাফ সেঞ্চুরিতে করেছেন ১১৫৪ রান। আর ৩ রান হলেই রানের দিক দিয়ে কোহলি পেছনে ফেলবেন শেবাগকে।

অস্ট্রেলিয়া থেকে সুখস্মৃতি নিয়ে নিউজিল্যান্ডে এসেছে ভারত। অজিদের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ তারা জিতেছে ২-১ ব্যবধানে। প্রথম ওয়ানডেতে কোহলি মাত্র ৩ রানে আউট হয়েছিলেন। তবে দ্বিতীয় ওয়ানডেতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১০৪ রানের ইনিংস খেলেন। আর তৃতীয় ও শেষ ওয়ানডেতে খেলেছেন ৪৬ রানের ইনিংস। তাতে ৫১ গড়ে তিন ম্যাচে কোহলি রান করেছেন ১৫৩টি। তার এই ফর্ম নিউজিল্যান্ডের বিপক্ষেও ধরে রাখতে পারেন কিনা দেখার বিষয়।

২৩ জানুয়ারি থেকে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত নিউজিল্যান্ডের বিপক্ষে ভারত ৫ ম্যাচ ওয়ানডে ও ৩ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ খেলবে।



রাইজিংবিডি/ঢাকা/২১ জানুয়ারি ২০১৯/আমিনুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন