ঢাকা, শনিবার, ২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

পেরেরার বীরত্বে রোমাঞ্চকর জয় শ্রীলঙ্কার

শামীম হোসেন পাটোয়ারি : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০২-১৬ ৮:৪৪:০৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-১৬ ৮:৪৯:০৪ পিএম

ক্রীড়া ডেস্ক : ডারবান টেস্টে অবিশ্বাস্য এক জয় পেল শ্রীলঙ্কা। চতুর্থ দিনে নবম উইকেট পতনের পর লক্ষ্য থেকে তখনও ৭৮ রান দূরে ছিল লঙ্কানরা। প্রোটিয়াদের বিপক্ষে সেই কঠিন পথ একাই পেরিয়ে শ্রীলঙ্কাকে ১ উইকেটের রোমাঞ্চকর জয় উপহার দিয়েছেন কুশল পেরেরা। এর ফলে ২০১১ সালের পর দক্ষিণ আফ্রিকায় দ্বিতীয় টেস্ট জয়ের সাক্ষী হল উপমহাদেশের দলটি।

জয়ের জন্য ২২১ রানের লক্ষ্য নিয়ে চতুর্থ দিন ব্যাট করতে নামে শ্রীলঙ্কা। হাতে তখনও ৭ উইকেট তাদের। সামনে আরও একদিন। কিন্তু সেই একদিন হাতে রেখেই কুশল পেরেরা ও বিশ্ব ফার্নান্দোর অসাধারণ জুটিতে এলো ঐতিহাসিক এই জয়।

স্টেইন-রাবাদা-ফিল্যান্ডারদের কঠিন পেস আক্রমণে প্রথম ইনিংসে মাত্র ১৯১ রানে অলআউট হয়েছিল শ্রীলঙ্কা। দ্বিতীয় ইনিংসেও ভঙ্গুর উইকেটে তাদের এমন বিপর্যয়ের প্রত্যাশায় ছিল প্রোটিয়া সমর্থকরা। কিন্তু সেখান থেকে দৃঢ় লড়াইয়ে জয় তুলে নিয়েছে সফরকারী দলটি।

তৃতীয় দিনে ৩০৪ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ৮৩ রানেই ৩ উইকেট হারিয়ে ফেলে লঙ্কানরা। চতুর্থ দিন ওশাদা ফার্নান্দো ২৮ ও কুশল পেরেরা ১২ রান নিয়ে উইকেটে আসেন। কিন্তু ৩৭ রান করতেই ফিরে যান ফার্নান্দো। তবে অপর প্রান্তে টিকে থাকেন পেরেরা। দেখতে থাকেন একে একে তার সতীর্থদের আসা-যাওয়ার মিছিল। এর মাঝেই তিনি পূরণ করেন টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি।

অপর প্রান্তে কুশল মেন্ডিস ও নিরোশান ডিকভেলা ফেরেন শূন্য রানে। কোনোভাবেই দলকে সহায়তা করতে পারেননি এ দুই ব্যাটসম্যান। তাদের ফেরান ডুয়ানে অলিভিয়ার ও ডেল স্টেইন।

ধনঞ্জয়া ডি সিলভা মাঝপথে পেরেরার সঙ্গে কিছুটা প্রতিরোধ গড়েন। তারপরও তিনি ফেরেন হাফসেঞ্চুরি থেকে দুই রান দূরে থেকেই। জয়ের জন্য এক ধনঞ্জয়া ছাড়া আর কেউই পেরেরাকে সঙ্গ দিতে পারেননি।



তবে শেষের দিকে বিশ্ব ফার্নান্দো রান তেমন না করতেও পারলেও পেরেরাকে উইকেটে টিকে থাকতে দারুণভাবে সহায়তা করেন। নিজে ২৭ বলে ৬ রান করলেও পেরেরাকে দলের জয়ে দারুণভাবেই সাহায্য করেন। শেষ পর্যন্ত ২০০ বলে ১২ চার ও ৫ ছক্কায় ১৫৩ রান করে দলকে জয় উপহার দিয়ে অপরাজিত থেকে মাঠ ছাড়েন পেরেরা।

দলকে জয় উপহার দেওয়ার পথে চতুর্থ উইকেটে ওশাদা ফের্নান্দোর সঙ্গে ৫৮, ষষ্ঠ উইকেটে ধনঞ্জয়ার সঙ্গে ৯৬ ও শেষদিকে দশম উইকেট জুটিতে বিশ্ব ফের্নান্দোর সঙ্গে ৭৮ রানের জুটি গড়েন কুশল পেরেরা।

বল হতে দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকার হয়ে কেশব মহারাজ নেন ৩ উইকেট। দুটি করে উইকেট নেন ডুয়ানে অলিভিয়ার ও ডেল স্টেইন।



রাইজিংবিডি/ঢাকা/১৬ ফেব্রুয়ারি ২০১৯/শামীম

ইউটিউব সাবস্ক্রাইব করুন