ঢাকা, সোমবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৬, ০৯ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করল দক্ষিণ আফ্রিকা

শামীম হোসেন পাটোয়ারি : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৩-২৫ ১০:১৪:০৯ এএম     ||     আপডেট: ২০১৯-০৩-২৫ ৩:০৩:০৪ পিএম

ক্রীড়া ডেস্ক : টেস্ট সিরিজে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ইতিহাস গড়ার পর সীমিত ওভারে নিজেদের হারিয়ে খুঁজছে শ্রীলঙ্কা। ওয়ানডে সিরিজের পর দক্ষিণ আফ্রিকার মাঠে এবার টি-টোয়েন্টি সিরিজেও হোয়াইটওয়াশ হয়েছে লঙ্কানরা।

তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের শেষটিতে গতকাল জোহানেসবার্গে মুখোমুখি হয় দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা। টস হেরে লঙ্কানদের আমন্ত্রণে আগে ব্যাট করে ডোয়াইন প্রিটোরিয়াস ও রিজা হেনড্রিকসের দাপুটে ব্যাটিংয়ে ২ উইকেটে ১৯৮ রান রান করে দক্ষিণ আফ্রিকা। জবাবে শ্রীলঙ্কার ইনিংসের ১২তম ওভারের প্রথম বলে ৬ উইকেটে ১১১ রানের সময় বৃষ্টি শুরু হয়। এরপর ডিএল মেথডে লঙ্কানদের লক্ষ্য দাঁড়ায় ১৭ ওভারে ১৮৩। কিন্তু নির্ধারিত ওভারের ৮ বল বাকি থাকতেই ১৩৭ রানে থেমে যায় শ্রীলঙ্কার দৌঁড়।

টস হেরে আগে ব্যাটিং করতে নেমে অ্যাইডেন মারক্রাম ১৫ রানে বিদায় নেন। ৩৭ রানে উদ্বোধনী জুটি ভাঙার পর প্রোটিয়াদের হাল ধরেন হেনড্রিকস ও প্রিটোরিয়াস। ঝড়ো ব্যাটিংয়ে দ্বিতীয় উইকেটে ৯০ রান যোগ করেন দুজনে। ৫২ বলে ৮ চার ও ২ ছয়ে ৬৬ রানের পর হেনড্রিকসকে ফেরান জেফরি ভ্যান্ডারসে। এরপর উইকেটে প্রিটোরিয়াসের সঙ্গী হন ডুমিনি। শেষ ৩০ বলে দুজনে ৭১ রান যোগ করেন। ১৪ বলে দুই চার ও ৩ ছয়ে ৩৪ রানে অপরাজিত ছিলেন ডুমিনি। এছাড়া দলের হয়ে ৪২ বলে ৭ চার ও ৩ ছয়ে ৭৭ রানের সর্বোচ্চ ইনিংসটি খেলে অপরাজিত ছিলেন প্রিটোরিয়াস।

লঙ্কানদের হয়ে জেফরি ভ্যান্ডারসে ও সুরাঙ্গা লাকমল একটি করে উইকেট নেন।



১৯৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা খারাপ ছিল না শ্রীলঙ্কার। ধনঞ্জয়া ডি সিলভার সঙ্গে ৪.১ ওভারে ৪২ রানের জুটি গড়েন নিরোশান ডিকভেলা। তবে ধনঞ্জয়া মাত্র ৮ রানে সাজঘরে ফেরার পর শীলঙ্কার ইনিংসের বিপর্যয় শুরু হয়। এরপর ৫৪ রানের ব্যবধানে প্রথম ৭ ব্যাটসম্যান সাজঘরে যান।

প্রোটিয়া পেসার আন্দিলে ফেলুকাওয়োর দাপটে সুবিধা করতে পারেনি লঙ্কানরা। দলের হয়ে ৩৮ রানের সেরা ইনিংসটি ছিল ডিকভেলার। শেষ দিকে কিছুটা প্রতিরোধ গড়েন ইসুরু উদানা। তবে তার ২৩ বলে ৩৬ রানের ইনিংসটাও লক্ষ্যে পৌঁছার জন্য যথেষ্ট ছিল না।

স্বাগতিকদের হয়ে ২৪ রান দিয়ে ৪ উইকেট নেন ফেলুকাওয়ো। দুটি করে উইকেট পান লুথো সিপামলা ও জুনিয়র দালা।



রাইজিংবিডি/ঢাকা/২৫ মার্চ ২০১৯/শামীম

ইউটিউব সাবস্ক্রাইব করুন