ঢাকা, সোমবার, ৬ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

শ্রমিকদের কর্মঘণ্টা, বিশ্রাম-ছুটি নিশ্চিতের দাবি

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-০১ ৩:০৭:০৩ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-০১ ৩:০৭:০৩ পিএম
শ্রমিকদের কর্মঘণ্টা, বিশ্রাম-ছুটি নিশ্চিতের দাবি
Voice Control HD Smart LED

নিজস্ব প্রতিবেদক : শ্রমিকের জন্য ৮ ঘণ্টা কাজ, বিশ্রাম ও ছুটি নিশ্চিত করার দাবি জানিয়েছে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিল্‌স)।

মহান মে দিবস ২০১৯ উদ্‌যাপন উপলক্ষে বুধবার বিল্‌স ও সহযোগী বিভিন্ন সংগঠন ও নেটওয়ার্কসমূহের উদ্যোগে রাজধানীর পল্টনে গৃহশ্রমিক সমাবেশে এ দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, ‘গৃহশ্রমিক সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫’ বাস্তবায়নের মাধ্যমে গৃহশ্রমিকদের সুরক্ষা ও কল্যাণ সর্বোপরি তাদের মর্যাদা প্রতিষ্ঠা, নির্যাতন-সহিংসতা বন্ধ করতে হবে।’   ন্যায্য মজুরি, ক্ষতিপূরণ ও শোভন কর্মপরিবেশ নিশ্চিত করার পাশাপাশি ‘গৃহশ্রমিক সুরক্ষা ও কল্যাণ নীতি’কে আইনে পরিণত করার দাবি জানান।

এসময় বিল্‌সের উপদেষ্টা পরিষদ সদস্য মেসবাহউদ্দীন আহমেদ, শাহ মো. আবু জাফর, নইমুল আহসান জুয়েল, ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন, নির্বাহী কমিটির সদস্য শাকিল আক্তার চৌধুরী, পুলক রঞ্জন ধর ও আব্দুল ওয়াহেদ, গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়নের উপদেষ্টা আবুল হোসাইন, বাংলাদেশ মেটাল, কেমিক্যাল, গার্মেন্টস ও দর্জি শ্রমিক ফেডারেশনের সভাপতি শহীদুল্লাহ বাদল, বিল্‌সের কর্মসূচি পরিচালক কোহিনুর মাহমুদ ও নাজমা ইয়াসমিনসহ ঢাকা শহরের বিভিন্ন অঞ্চল থেকে সংগঠিত দুই শতাধিক গৃহশ্রমিক উপস্থিত ছিলেন।

এ ছাড়া বিল্‌স এবং কেয়ার বাংলাদেশের যৌথ উদ্যোগে সকাল ১০ টায় পল্টন মোড়ে গৃহশ্রমিকদের মানববন্ধন এবং র‌্যালির আয়োজন করা হয়। পাশাপাশি বিল্‌স এফএনভি প্রকল্পের নারায়নগঞ্জ ক্লাস্টারের উদ্যোগে নারীবান্ধব কর্মক্ষেত্র নিশ্চিত করতে হাইকোর্টের রায়ের ভিত্তিতে যৌন হয়রানি প্রতিরোধ আইন প্রণয়ের দাবিতে মানববন্ধন ও র‌্যালি অনুষ্ঠিত হয়।

বিল্‌স মুক্তাঙ্গনে একটি অস্থায়ী তথ্য কেন্দ্র স্থাপন করা হয়। তথ্য কেন্দ্র থেকে শ্রমিক অধিকার সংশ্লিষ্ট বিভিন্ন প্রকাশনা বিতরণ করা হয়। মানিকগঞ্জের জয়রা বাসস্ট্যান্ড এলাকায় বিল্‌সের উদ্যোগে অভিবাসী শ্রমিকদের সুরক্ষা নিশ্চিত করার দাবিতে র‌্যালির আয়োজন করা হয়।

বিল্‌স এফএনভি প্রকল্পের সাভার ক্লাস্টারের উদ্যোগে সাভার বাস স্ট্যান্ড এলাকায়  মানববন্ধন এবং র‌্যালির আয়োজন করা হয়।



রাইজিংবিডি/ঢাকা/১ মে ২০১৯/আসাদ/ইভা

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge