ঢাকা, সোমবার, ১ আশ্বিন ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

বার্সেলোনার আধিপত্য ভেঙে চ্যাম্পিয়ন ভ্যালেন্সিয়া

আমিনুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-২৬ ৯:৪০:৫৫ এএম     ||     আপডেট: ২০১৯-০৫-২৬ ১০:১১:৩৮ পিএম
বার্সেলোনার আধিপত্য ভেঙে চ্যাম্পিয়ন ভ্যালেন্সিয়া
Walton E-plaza

ক্রীড়া ডেস্ক : স্প্যানিশ কোপা ডেল রের সবশেষ চার আসরের চ্যাম্পিয়ন বার্সেলোনা। সব মিলিয়ে ৩০ বার তারা এই শিরোপা ঘরে তুলেছে। অন্যদিকে ভ্যালেন্সিয়া মাত্র ৭বার। তাও আবার সবশেষ কোপা ডেল রের শিরোপা তারা জিতেছিল ১১ বছর আগে ২০০৮ সালে।

সেই ভ্যালেন্সিয়াই কিনা বার্সেলোনার মতো জায়ান্ট ক্লাবের একচ্ছত্র আধিপত্য ভেঙে গুড়িয়ে দিয়ে কোপা ডেল রে-২০১৯ এর শিরোপা জিতে নিল! শনিবার রাতে বার্সেলোনাকে ২-১ গোলে হারিয়ে কোপা ডেল রের নতুন চ্যাম্পিয়ন হয়েছে ভ্যালেন্সিয়া। ক্লাবটির ইতিহাসে এটা অষ্টম কোপা ডেল রের শিরোপা। যা তারা জিতেছে প্রায় এক যুগ পর।
 


ইনজুরির কারণে শনিবারের ফাইনালে ভ্যালেন্সিয়ার বিপক্ষে খেলতে পারেননি লুইস সুয়ারেজ। ছিলেন না নিয়মিত গোলরক্ষক আন্দ্রে টার স্টেগানও। তাই লিওনেল মেসি ও ফিলিপে কুতিনহোকে দিয়ে আক্রমণভাগ সাজিয়েছিলেন কোচ আর্নেস্তো ভালভার্দে।

স্টেগানের পরিবর্তে সুযোগ পাওয়া জাসপার সিলিসেন ম্যাচের শুরুতেই ভুল করে বসেছিলেন। গোলপোস্ট ছেড়ে বেশ বাইরে চলে এসেছিলেন। সেই সুযোগে ফাঁকা পোস্টে বল জড়াতে যাচ্ছিলেন ভ্যালেন্সিয়ার রদ্রিগো মরোনো। বাম পাশ থেকে তার নেওয়া শট শেষ মুহূর্তে গোললাইনের উপর থেকে ক্লিয়ার করেন জেরার্ড পিকে।
 


এরপর অবশ্য টানা বেশ কিছুক্ষণ বার্সেলোনা একের পর এক আক্রমণ শানিয়ে গেছে। অবশ্য তার কোনোটি থেকেই গোল আদায় করে নিতে পারেনি। উল্টো ম্যাচের ২১ মিনিটে পিছিয়ে পড়ে তারা। এ সময় বার্সার ডি বক্সের বাম পাশ থেকে ক্রসে কেভিন গামেইরো বল বাড়িয়ে দেন হোসে গায়া। তার থেকে বল রিসিভ করে একটু ডানদিকে এসে ডানপায়ে জোরালো শট নেন গামেইরো। বল তার গন্তব্যে আশ্রয় নেয় (১-০)।

৩৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে ভ্যালেন্সিয়া। এ সময় ডানদিক থেকে কার্লোস সোলের বাড়িয়ে দেওয়া বলে খুব কাছ থেকে হেড নিয়ে জালে জড়ান শুরুতেই গোলের সুযোগ মিস করা রদ্রিগো মোরেনো। গোলের পর তার উদযাপনটা ছিল দেখার মতো। তাতে প্রথমার্ধেই ২-০ গোলে পিছিয়ে পড়ে বার্সা।
 


বিরতির পর অবশ্য মেসির গোলে ম্যাচে ফেরার ইঙ্গিত দিয়েছিল কাতালানরা। কিন্তু একের পর এক সুযোগ মিসের মহড়ায় উজ্জীবিত ভ্যালেন্সিয়াকে আর ছুঁতে পারেনি তারা। ৭৩ মিনিটে কর্নার পায় বার্সা। কর্নার থেকে উড়ে আসা বলে হেড নেন ম্যালকম। বল ফিরিয়ে দেন ভ্যালেন্সিয়ার গোলরক্ষক। কিন্তু ফিরে আসা বলে বাম পায়ে শট নিয়ে জালে জড়ান মেসি। বাকি সময়ে আর কোনো গোল না হলে বার্সেলোনার রাজত্ব কেড়ে কোপা ডেল রের নতুন রাজা বনে যায় ভ্যালেন্সিয়া।





রাইজিংবিডি/ঢাকা/২৬ মে ২০১৯/আমিনুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Marcel Fridge