ঢাকা, বৃহস্পতিবার, ৯ মাঘ ১৪২৬, ২৩ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

কোপা আমেরিকার পর্দা উঠছে কাল

শামীম হোসেন পাটোয়ারি : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-১৪ ১:০০:০৯ পিএম     ||     আপডেট: ২০১৯-০৬-১৪ ১:০৭:২৭ পিএম

ক্রীড়া ডেস্ক : লাতিন ফুটবল সৌন্দর্যের পসরা নিয়ে আগামীকাল পর্দা উঠতে যাচ্ছে কোপা আমেরিকা টুর্নামেন্টের। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের এবারে আসর বসছে ফুটবলের তীর্থভূমি ব্রাজিলে।

বিশ্বের অন্যতম প্রাচীন ফুটবল প্রতিযোগিতা কোপা আমেরিকা। ১৯১৬ সালে প্রথম কোপা আমেরিকার আসর বসেছিল আর্জেন্টিনায়। তখন টুর্নামেন্টের নাম ছিল সাউথ আমেরিকান চ্যাম্পিয়নশিপ। এরপর ১৯৭৫ সাল থেকে টুর্নামেন্টের নাম হয় কোপা আমেরিকা।

কোপা আমেরিকার ৪৬তম আসর এবার। ১৯৮৯ সালের পর আবারও ব্রাজিল কোপা আমেরিকার আয়োজক। ল্যাটিন অঞ্চলের ১০ দেশের সঙ্গে এবারের কোপায় অংশ নিয়েছে এশিয়ার দুই দেশ জাপান ও কাতার। ১২টি দল তিনটি গ্রুপে ভাগ হয়ে খেলবে। প্রতি গ্রুপে চার দল। গ্রুপের শীর্ষ দুই দলের সঙ্গে তৃতীয় স্থানে থাকা সেরা দুই দলকে নিয়ে হবে কোয়ার্টার ফাইনাল পর্ব। ১২ দলের এই টুর্নামেন্টের প্রথম দিনে ‘এ’ গ্রুপের ম্যাচে স্বাগতিক ব্রাজিল খেলবে বলিভিয়ার বিপক্ষে। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় শনিবার সকাল ৬টা ৩০ মিনিটে।

ঘরের মাঠে এবার কোপার আয়োজন হলেও দলের সবচেয়ে সেরা তারকা নেইমারকে পাচ্ছে না ব্রাজিল। ইনজুরির কারণে কোপার দল থেকে ছিটকে গেছেন তিনি। এছাড়া ধর্ষণের অভিযোগে অভিযুক্ত হয়েছেন বিশ্বের সবচেয়ে দামি এ তারকা। সেই ঘটনা ছাড়িয়ে যাচ্ছে কোপা আমেরিকার উত্তাপকেও।

 



নিজেদের মাঠে এর আগে সবশেষ ২০১৪ বিশ্বকাপ আয়োজন করেছিল ব্রাজিল। সেবার সেমিফাইনালে জার্মানির কাছে হেরে বিদায় নিতে হয় সাম্বার দেশ ব্রাজিলকে। সেই দুঃখ এবার ঘোচাতে চাইবে স্বাগতিক হিসেবে কোপা আমেরিকার শিরোপা জিতে। ‘এ’ গ্রুপে ব্রাজিলের সঙ্গী বলিভিয়া, ভেনেজুয়েলা ও পেরু। ব্রাজিল কোপার শিরোপা সবশেষ জিতেছিল ২০০৭ সালে। এখন পর্যন্ত আটবার কোপা আমেরিকার শিরোপা ঘরে তুলেছে ব্রাজিল।

এদিকে কোপার শেষ দুটি আসরে ফাইনালে উঠলেও শিরোপা ছাড়াই ঘরে ফিরতে হয়েছে আর্জেন্টিনাকে। ফুটবলে বর্তমান সময়ের অন্যতম সেরা খেলোয়াড় লিওনেল মেসি এখনো দেশের হয়ে জিততে পারেননি আন্তর্জাতিক শিরোপা। আর্জেন্টিনা সবশেষ কোপা আমেরিকা জিতেছিল ১৯৯৩ সালে। এবারের কোপা আমেরিকা হতে পারে মেসির জন্য আশীর্বাদ। শিরোপা জিতে মেসি আক্ষেপ ঘোচাতে পারেন কি না তা তো সময়ই বলে দেবে।

‘বি’ গ্রুপে আর্জেন্টিনার সঙ্গে আছে কলম্বিয়া, প্যারাগুয়ে ও কাতার। কাতার এবারই প্রথমবারের মতো খেলতে এসেছে কোপা আমেরিকায়। আর্জেন্টিনা স্কোয়াডে অভিজ্ঞ বলতে গেলে মেসিই। দেশের হয়ে এখন পর্যন্ত ১৩০ ম্যাচ খেলেছেন। গোল করেছেন ৬৭টি। কোপার গত দুই আসরে টাইব্রেকে চিলির কাছে হেরে শিরোপা হাতছাড়া হয় আর্জেন্টিনার। তবে কোপা আমেরিকার দ্বিতীয় সেরা দল কিন্তু আর্জেন্টিনাই। ১৪ বার কোপার শিরোপা নিজেদের করে নিয়েছে আর্জেন্টিনা। এবার চিরপ্রতিদ্বন্দ্বী  দেশ ব্রাজিল আয়োজক হলেও এ টুর্নামেন্টে ২৬ বছরের অপেক্ষা ঘূচাতে চাইবে আলবিসেলেস্তরা।



রাইজিংবিডি/ঢাকা/ ১৪ জুন ২০১৯/শামীম